ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় চালান তুরস্কে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
 রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় চালান তুরস্কে

রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান তুরস্কে পৌঁছেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

মঙ্গলবার (২৭ আগস্ট) তুরস্কের রাজধানী আংকারার মুরতেদ বিমান ঘাঁটিতে ওই চালান পৌঁছায় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।  

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ঘটনা নিশ্চিত করেছে।

বার্তায় আরও বলা হয়, আগামী একমাসব্যাপী এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার চালান সরবরাহ চলবে।  

এর আগে চলতি বছরের জুলাই মাসে এস-৪০০-র প্রথম চালানটি তুরস্কে পৌঁছায়।   

তুরস্ক প্রথমে তাদের পশ্চিমা মিত্র যুক্তরাষ্ট্রের কাছ থেকেই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চেয়েছিল। কিন্তু, পরবর্তীতে ওই প্রক্রিয়া প্রত্যাশার চেয়ে অনেক বেশি বিলম্বিত হতে থাকায় ২০১৭ সালের এপ্রিলে এস-৪০০ কেনার ব্যাপারে রাশিয়ার সঙ্গে চুক্তি করে তারা।  

এদিকে রাশিয়ার কাছ থেকে তুরস্কের এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নিয়ে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দেন। রুশ এ প্রতিরক্ষা ব্যবস্থা তাদের প্রযুক্তির সমকক্ষ নয় বলেও জানায় নাসা।  

অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত রাশিয়ার এস-৪০০ বিশ্বের অন্যতম সেরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এটি একই সঙ্গে একাধিক লক্ষ্যবস্তু শনাক্ত করতে সক্ষম।  

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯  
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।