ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পারমাণবিক কার্যক্রম আরও বাড়ানোর হুমকি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৯
পারমাণবিক কার্যক্রম আরও বাড়ানোর হুমকি ইরানের

দিন দুয়েকের মধ্যেই ২০১৫ সালে বিশ্বের ছয়টি দেশের সঙ্গে হওয়া পরমাণু চুক্তির প্রতিশ্রুতি থেকে তৃতীয় ধাপে সরে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান।
 

বুধবার (৪ সেপ্টেম্বর) দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এ ঘোষণা দেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে রয়টার্স এ কথা জানিয়েছে।

এবারের চুক্তি শিথিল করাকে ‘বিশেষ তাৎপর্যবাহী’ অভিহিত করে রুহানি বলেন, তৃতীয় ধাপ হবে খুবই গুরুত্বপূর্ণ ও এর বিশেষ প্রভাব থাকবে। যদিও ‘বিশেষ প্রভাব’ কী হবে এ নিয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

চুক্তির কোন অংশ শিথিল করা হবে, তা পরবর্তীতে বিস্তারিত জানানো হবে উল্লেখ করে প্রেসিডেন্ট বলেন, এ ধাপের মধ্য দিয়ে ইরানের পারমাণবিক কার্যক্রমের মাত্রা আরও বৃদ্ধি পাবে।
 
এসময় ইউরোপীয় দেশগুলো কয়েকদিনের মধ্যে চুক্তির প্রতিশ্রুতি অনুসারে কার্যকরী কোনো পদক্ষেপ নিতে পারবে না বলেও আশঙ্কা প্রকাশ করেন রুহানি। তিনি বলেন, আমার মনে হয় না আজ বা আগামীকালের মধ্যে নতুন করে আমরা ইউরোপের সঙ্গে কার্যকরী কোনো ফলাফলের দিকে যেতে পারবো। প্রতিশ্রুতি রক্ষায় ইউরোপ আরও দু’মাস সময় পাবে।  

এর আগে, গত মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জানান, বৃহস্পতিবারের (৫ সেপ্টেম্বর) মধ্যে ইউরোপ ২০১৫ সালের পরমাণু চুক্তির প্রত্যাশিত প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হলে তা থেকে আরও একধাপ সরে যাবে ইরান। তবে, এতে আলোচনার পথ বন্ধ হয়ে যাবে বা আর সুযোগ থাকবে না- এমন নয় বলেও জানান তিনি।

এদিকে, যুক্তরাষ্ট্রের আপত্তি না থাকলে ও ইরান পুরোপুরি পরমাণু চুক্তি অনুসরণ করলে দেশটিকে চলতি বছরের শেষ পর্যন্ত ১৫শ’ কোটি ডলার ঋণ সুবিধার প্রস্তাব দিয়েছে ফ্রান্স। তবে, সে প্রস্তাব প্রত্যাখান করেছে তেহরান।  

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৯  
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।