ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রান্নাঘরে মিললো ৫৫ কোটি টাকা মূল্যের হারানো পেইন্টিং! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
রান্নাঘরে মিললো ৫৫ কোটি টাকা মূল্যের হারানো পেইন্টিং! 

শিল্পকর্ম যতো পুরনো হয়, তার মূল্য ততোই বেড়ে যায়। সম্প্রতি ত্রয়োদশ শতকের এরকমই একটি  শিল্পকর্মের খোঁজ পাওয়া গেছে। বাংলাদেশী অর্থে যার মূল্যমান দাঁড়ায় প্রায় ৫৫ কোটি টাকা!

কিন্তু, কোনো শিল্পীর স্টুডিও বা শিল্পমোদীর সংগ্রহশালায় থেকে নয়, এর খোঁজ মিলেছে ফ্রান্সের সাধারণ এক বৃদ্ধার রান্নাঘরে! 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

খবরে বলা হয়, অনেক আগে হারিয়ে যাওয়া এ পেইন্টিংটি ইতালির ফ্লোরেন্টাইন রেনেসাঁ যুগের শিল্পী সিমাগুয়ে’র আঁকা।

‘ক্রাইস্ট মকড’ শিরোনামের চিত্রকর্মটিতে দেখা যায় একদল লোক যিশু খ্রিস্টকে ঘিরে দাঁড়িয়ে আছেন, আর তার চারপাশে একদল লোক। যিশুর মুখ অনেকটাই ভাবলেশহীন।

সিরিজ ছবির অংশ এ চিত্রকর্মকটিকে মাস্টারপিস বলে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। এ সিরিজের আরও দুটি ছবি লন্ডনের জাতীয় জাদুঘর ও নিউ ইয়র্কের ফ্রিক সংগ্রহশালায় রক্ষিত আছে।  

বিবিসি জানায়, সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসের নিকটবর্তী কম্পিয়েনে শহরের বাসিন্দা এক বৃদ্ধার রান্নাঘরে ঝুলন্ত অবস্থায় এটিকে পাওয়া যায়।  

রান্নাঘরে রাখলেও ওই নারী যথেষ্ঠ যত্নের সঙ্গে ছবিটিকে সংরক্ষণ করেন। তিনি এটিকে পুরনো আমলের একটি ধর্মীয় প্রতীক ভেবেছিলেন। ফলে, ছবিটি ভালো অবস্থায় আছে। এটির মৌলিকতা নিয়ে কোনো বিতর্কের অবকাশ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।  

ফরাসি চিত্রশিল্প বিশেষজ্ঞ এরিক তুরকান সংবাদমাধ্যম লে ফিগারোকে জানান, চিত্রকর্মটি একই হাতের, অর্থাৎ রেনেসাঁ শিল্পী সিমাগুয়েরই আঁকা।  

এটির মৌলিকতা যাচাইয়ে ‘ইনফ্রারেড রশ্মি’র পরীক্ষা চালানো হয়েছে বলে খবরে জানানো হয়।  

আগামী মাসে মূল্যবান এ চিত্রকর্মটির নিলাম অনুষ্ঠিত হবে। তাতে এর মূল্য ৫৫ কোটি টাকা পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯ 
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।