ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২০

ইন্দোনেশিয়ায় পূর্বাঞ্চলীয় প্রদেশ মালাকুতে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা বেড়ে ২০-এ দাঁড়িয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে একটি প্রধান সেতুসহ অনেক বাড়িঘর ও স্থাপনা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) মালাকু সময় সকাল পৌনে ৯টার দিকে প্রাদেশিক রাজধানী অ্যামবনের ৩৭ কিলোমিটার উত্তর-পূর্বে ভূ-পৃষ্ঠের ২৯ কিলোমিটার গভীরে এটি আঘাত হানে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মকর্তারা জানান, ভূমিকম্পে অ্যামবনসহ প্রদেশের বহু বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

এর মধ্যে অ্যামবনের একটি প্রধান সেতুও ভেঙে পড়েছে। ভূমিকম্পের সময় আতঙ্কিত লোকজন নিকটস্থ পাহাড়ে আশ্রয় নেয়, এখনো বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রয়েছেন দুই হাজারেরও বেশি মানুষ।

আন্তর্জাতিক একটি সংবাদমাধ্যমের কর্মী বেনি বুগিস জানান, স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় তলার একাংশ ধ্বসে পড়ে। এতে এক শিক্ষকের মৃত্যু হয়।

দুর্যোগ সংস্থার মুখপাত্র অ্যাগুস উইবোবো বলেন, অঞ্চলের বিভিন্ন স্থানে ভেঙে পড়া স্থাপনার নিচে চাপা পড়ে বা অন্য দুর্ঘটনায় ১৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও শতাধিক মানুষ।

গত বছরের সেপ্টেম্বরেই মালাকুতে ৭ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়। এতে এক সুনামি তৈরি হয়, যাতে প্রায় ৪ হাজার জনের প্রাণহানি হয় বলে বেসরকারিভাবে জানা যায়।

২০০৪ সালে প্রচণ্ড মাত্রার ভূমিকম্পের পর ভারত মহাসাগর থেকে ইন্দোনেশিয়াসহ ১৪টি দেশে আছড়ে পড়ে সুনামি। এতে কেবল ইন্দোনেশিয়ায় প্রাণ হারায় ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ। সব মিলিয়ে সোয়া দুই লাখেরও বেশি মানুষের প্রাণ যায়।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।