ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

৫০০ সৌদি সেনা হত্যার দাবি হুথিদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
৫০০ সৌদি সেনা হত্যার দাবি হুথিদের

ইয়েমেনে চলমান সংঘাতে গত কয়েকদিনে নতুন করে সৌদি আরবের ৫শ’ সেনা নিহত হয়েছে বলে দাবি জানিয়েছে হুথি বিদ্রোহীরা। 

রোববার (২৯ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে একটি ভিডিওচিত্র প্রকাশ করে এ দাবি জানায় হুথিগোষ্ঠী। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন টাইমস’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

 

ভিডিওতে দেখা যায়, সৌদি-ইয়েমেন সীমান্তঅঞ্চল থেকে হুথিরা প্রায় ২ হাজারের মতো সৌদি সেনাকে বন্দি করেছে। পাশাপাশি এতে সৌদি আরবের জব্দ করা বেশ কিছু সামরিক সরঞ্জামও দেখানো হয়। গত কয়েকদিনে এসব সেনাকে বন্দি করা হয়েছে বলে দাবি ইরান-সমর্থিত হুথিদের।

সংবাদ সংস্থা এপি জানায়, ভিডিওটিতে পার্বত্য এলাকায় সম্ভাব্য সৌদি সেনা বহরে হুথিদের হামলার চিত্রও দেখা যায়। এতে সৌদি সেনার পোশাক পরিহিত আহত বেশ কিছু মানুষজনকেও দেখা যায়, তারা নিজেদের সৌদি বলে পরিচয় দিচ্ছিল।  

এদিকে রিয়াদের পক্ষ থেকে এমন কোনো হামলা বা সেনা আটকের কথা স্বীকার করা হয়নি। এছাড়া বিভিন্ন সংস্থা হুথিদের এ দাবিতে সন্দেহ প্রকাশ করছে। বিবিসির এক শিরোনামে বলা হয়, ‘হুথি বিদ্রোহীদের ভিডিওচিত্রটি সৌদি সেনা আটকের দাবি প্রমাণে ব্যর্থ। ’ স্বাধীনভাবে হুথি গোষ্ঠীর দাবি যাচাই করারও সুযোগ নেই।  

অন্যদিকে যুক্তরাষ্ট্র ও আঞ্চলিক কর্মকর্তারাও হুথিদের এ দাবি যথার্থ কিনা তা নিয়ে সংশয়ে আছে। এটি হুথিমিত্র ইরানের একটি কারসাজি হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।  

সম্প্রতি সৌদি আরবের বৃহৎ দুটি তেল স্থাপনায় বড়সড় হামলার ঘটনা ঘটে। হুথিরা ওই হামলার দায় স্বীকার করলেও সৌদি আরব, যুক্তরাষ্ট্র, ও তার পশ্চিমা মিত্ররা এ ব্যাপারে ইরানকে দায়ী করে আসছে।  

যদিও ইরান এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে। কিন্তু দিন দিন বিভিন্ন ইস্যুতে তেহরান ও ইয়েমেনি হুথি গোষ্ঠীর সঙ্গে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের উত্তেজনা বেড়েই চলেছে। এর মাঝে সৌদি সেনা আটক ও নিহতের ব্যাপারে হুথিদের নতুন এ দাবি পরিস্থিতি আরও জটিল করে তুলবে বলেই আশঙ্কা করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯ 
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।