ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

অন্ত্যেষ্টিক্রিয়ায় সাবেক ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
অন্ত্যেষ্টিক্রিয়ায় সাবেক ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাক

ফ্রান্সের রাজধানী প্যারিসে দেশটির সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাকের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) বরেণ্য এ নেতাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে রাজধানীর সেইন্ট-সুলপিস গির্জায় উপস্থিত হন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ সব মহলের রাজনৈতিক নেতারা।  

গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পরিবার  ও আত্মীয়স্বজন পরিবেষ্টিত অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮৬ বছর বয়সী জ্যাক শিরাক ।

 

অন্ত্যেষ্টিক্রিয়া শেষে রাজধানীর মোঁপার্নাস কবরস্থানে মেয়ের কবরের পাশে এ নেতাকে সমাহিত করা হবে।
  
১৯৩২ সালের ২৯ নভেম্বর ফ্রান্সের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেন জ্যাক শিরাক। তার পরিবার ব্যাংকিং খাতের সঙ্গে সংশ্লিষ্ট ছিল। ১৯৫৪ সালে প্যারিসের ইন্সটিটিউট অব পলিটিক্যাল স্টাডিস থেকে তিনি স্নাতক সম্পন্ন করেন। পরবর্তী জীবনে রাজনীতির সঙ্গে যুক্ত হয়ে শিরাক আধুনিক ফ্রান্সের প্রভাবশালী এক রাজনীতিক হিসেবে আবির্ভূত হন।  

১৯৯৫ সালে জ্যাক শিরাক ফ্রান্সের প্রেসিডেন্ট পদে অভিষিক্ত হন। সে সময় জরুরি ভিত্তিতে দেশটির সামাজিক পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। ২০০২ সালে ন্যাশনাল ফ্রন্ট পার্টির প্রধান জ্যাঁ-মারি লে পেনকে পরাজিত করে পুনরায় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন জ্যাক শিরাক।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।