ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে জম্মু-কাশ্মীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৯
পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে জম্মু-কাশ্মীর প্রায় দু-মাস পর পর্যটকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে চলেছে কাশ্মীরে। ছবি: সংগৃহীত

ভূস্বর্গখ্যাত ভারতের জম্মু-কাশ্মীরে পর্যটকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আগামী ১০ অক্টোবর থেকে উঠে যাচ্ছে।

ওই রাজ্যের রাজ্যপাল সত্যপাল মালিকের নির্দেশে প্রায় দু-মাস পর পর্যটকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে চলেছে।

সোমবার (৭ অক্টোবর) রাজ্যপাল এ মর্মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাডভাইজরিকে নির্দেশ দিয়েছেন।

রাজ্যপালের ঘোষণা অনুযায়ী, আগামী বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে জম্মু-কাশ্মীর আগের মতোই পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে।

সরকারি মুখপাত্র জানান, রাজ্যপাল সত্যপাল মালিক পর্যটকদের ওপর থেকে দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে প্রশাসনকে নির্দেশ দেন। সেই মতো সিদ্ধান্ত হয়েছে, ১০ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

জম্মু ও কাশ্মীরের তথ্য দপ্তর টুইট করে জানিয়েছে, রাজ্যপাল সত্যপাল মালিক এদিন নিরাপত্তা নিয়ে রিভিউ মিটিং করেন পরামর্শদাতা এবং মুখ্যসচিবের সঙ্গে। রাজ্যপাল স্বরাষ্ট্র দপ্তরকে দেওয়া নির্দেশিকায় বলেছেন, রাজ্য থেকে পর্যটক বেরিয়ে যেতে বলার আদেশ তুলে নেওয়া হচ্ছে ১০ অক্টোবর থেকে।

কেন্দ্রীয় সরকার ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে নেয়। পাশাপাশি রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার কথা জানায়। এ সিদ্ধান্ত রাজ্যের উন্নতির জন্য বলে দাবি করেছিল কেন্দ্র।

কেন্দ্রের এ সিদ্ধান্তের জেরে কাশ্মীরে অশান্তি যাতে মাথাচাড়া দিতে না পারে, সে জন্য রাজনীতিবিদদের ঘরবন্দি করে রাখা হয়। সহিংসতার আশঙ্কায় রাজ্যকে পর্যটক শূন্য করে, সেখানে বাড়তি নিরাপত্তা বাহিনী পাঠানো হয়। এমনকী ফোন এবং ইন্টারনেট সংযোগও বন্ধ করে দেওয়া হয়েছিল। ৩ অগস্ট শ্রীনগর থেকে ফিরে যায় প্রায় ৬ হাজারেরও বেশি পর্যটক। নাশকতার আশঙ্কায় বন্ধ রাখা হয় অমরনাথ যাত্রাও।

বাংলাদেশ সময়: ০৪০২ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এসকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।