ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

গ্রেটার মতো আন্দোলন করে হলিউড অভিনেত্রী আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
গ্রেটার মতো আন্দোলন করে হলিউড অভিনেত্রী আটক জেন ফনডা।ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে জলবায়ু পরিবর্তন মোকাবিলার আন্দোলন করতে গিয়ে আটক হয়েছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী জেন ফনডা। শুক্রবার (১১ অক্টোবর) সকালে ক্যাপিটল ভবনের সামনে সমাবেশ থেকে আটক হন ৮১ বছর বয়সী এ অভিনেত্রী। 

পুলিশ সদস্যরা ধরে যাওয়ার সময় তিনি বলেন, আমি শুধু শরীরটাকেই নিয়ে যাচ্ছি, যেটা এই মুহূর্তে (টেলিভিশন) সিরিজের কারণে বেশ জনপ্রিয়। আমার ডিসিতে যাওয়া চলতেই থাকবে, প্রতি শুক্রবার আমরা সমাবেশ করবো।

এটাকে বলা হবে ‘ফায়ার ড্রিল ফ্রাইডে’। প্রতি শুক্রবারই আমরা আইন অমান্য করবো, আর আটক হবো।

জেন সংবাদকর্মীদের জানান, তিনি ১৬ বছর বয়সী গ্রেটার থানবার্গের মাধ্যমে অনুপ্রাণিত হয়েছেন। এই কিশোরীই বুঝতে পারছে পৃথিবীতে কী হচ্ছে।

তিনি বলেন, এটা তাকে (গ্রেটা) মানসিকভাবে এতটাই আহত করেছে যে, সে খাওয়া-কথা বলা বন্ধ করে দিয়েছে। যখন খবরটা পড়লাম, এটা আমাকে নাড়া দিয়েছিল। কারণ, আমি জানতাম, গ্রেটা সত্যটাকে দেখেছে। সঙ্গে সঙ্গে বিষয়টির গুরুত্ব আমার মধ্যে এমনভাবে আসে, যা আগে কখনোই হয়নি।

জেন ফনডা বলেন, গ্রেটা বলেছে, আমাদের এমন আচরণ করতে হবে যেন, এটি (জলবায়ু) একটি মহাসংকট। এমন ভাব করতে হবে যেন, আমাদের ঘরে আগুন লেগেছে।

সম্প্রতি নিজ দেশের পার্লামেন্ট ভবনের সামনে দাঁড়িয়ে আন্দোলন করে গোটা বিশ্বে সাড়া ফেলেছেন সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ। তার আহ্বানে সাড়া দিয়ে রাস্তায় নেমেছে ১৫০টি দেশের প্রায় অর্ধ কোটি মানুষ। গত মাসে জাতিসংঘে জলবায়ু বিষয়ে জ্বালাময়ী বক্তব্য রেখে তোলপাড় সৃষ্টি করেছে ছোট্ট মেয়েটি।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।