ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মহড়ায় অংশ নিতে সার্বিয়ায় ‘এস-৪০০’ পাঠালো রাশিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
মহড়ায় অংশ নিতে সার্বিয়ায় ‘এস-৪০০’ পাঠালো রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, ছবি: সংগৃহীত

ঢাকা: ‘এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা’র একটি ডিভিশন সার্বিয়ায় পাঠিয়েছে রাশিয়া। সেখানের একটি সামরিক মহড়ায় অংশ নিতে নিজেদের দূরপাল্লার অত্যাধুনিক এই প্রতিরক্ষা ব্যবস্থা ইউরোপীয় দেশটিতে সরবরাহ করেছে মস্কো। বলা হচ্ছে- এ প্রতিরক্ষা ব্যবস্থা প্রথমবারের মতো বিদেশে কোনো মহড়ায় অংশ নেবে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আরআইএ নিউজ এজেন্সি জানিয়েছে, বিদেশে সামরিক মহাড়ায় অংশ নিতে শুধু এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নয়, প্যান্টসির ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ব্যাটারিও পাঠানো হয়েছে।

সার্বিয়া তার বৃহত্তম ব্যবসায়িক অংশীদার ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার জন্য সূক্ষ্ম ভারসাম্যমূলক কাজ করে চলেছে।

একইসঙ্গে রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক ধরে রাখতেও কাজ করছে।

এর আগে চলতি বছরের জুলাইয়ে রাশিয়া তুরস্কে সরবরাহ করেছিল এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। সেসময় নিজেদের অস্ত্রাগারে ‘এস-৪০০’ যোগ করে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান বলেছিলেন, যারা আমাদের দেশে আক্রমণ করতে চায়, তাদের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা এটি।

এছাড়া যুক্তরাষ্ট্রের অব্যাহত হুমকি আর নিষেধাজ্ঞা সত্ত্বেও রুশ ‘এস-৪০০’ কেনে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটের (ন্যাটো) অন্যতম সদস্য তুরস্ক।

এদিকে, গত বছর ভারতও রাশিয়ার সর্বশেষ সংস্করণের এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য একটি চুক্তিতে সম্মত হয়। তারাও যুক্তরাষ্ট্রের সতর্কতাকে অগ্রাহ্য করে এস-৪০০ নিতে প্রস্তুত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বর্তমান বিশ্বে অন্যতম কার্যকরী ও অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হচ্ছে ‘এস-৪০০’। রাশিয়ার তৈরি এ উন্নত প্রযুক্তি পেতে বিশ্বের অনেক দেশ আগ্রহী। মূলত দেশটির আগেরকার ‘এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা’র উন্নত সংস্করণ এটি।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।