ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

শেষবারের মতো ‘উলুরু’তে উঠতে পর্যটকদের ভিড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
শেষবারের মতো ‘উলুরু’তে উঠতে পর্যটকদের ভিড় শনিবার থেকে পাথরটিতে ওঠা নিষিদ্ধ হচ্ছে। ছবি: সংগৃহীত

শেষবারের মতো অস্ট্রেলিয়ার বিখ্যাত পাথরখণ্ড উলুরুতে উঠতে ভিড় জমিয়েছেন পর্যটকেরা। কারণ, মাত্র একদিন পরেই এর ওপর আরোহণ নিষিদ্ধ হতে যাচ্ছে। 

‘আয়ার্স রক’ নামে পরিচিত পাহাড় আকৃতির বিশাল পাথরখণ্ডটি স্থানীয় আনাঙ্গু জনগোষ্ঠীর কাছে একটি পবিত্রস্থান। তারা দীর্ঘদিন থেকেই এর ওপর পর্যটক ওঠা নিষিদ্ধের দাবি জানিয়ে আসছিল।

তাদের ওই দাবির প্রেক্ষিতে আগামী শনিবার (২৬ অক্টোবর) থেকে নিষেধাজ্ঞা জারি করছে কর্তৃপক্ষ।

একারণে শেষবারের মতো পাথরটির ওপরে উঠতে শুক্রবার ভিড় করেছেন পর্যটকেরা। তবে, তাদের শখ পূরণে বাঁধ সেধেছে দুর্যোগপূর্ণ আবহাওয়া।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, এদিন ঝড়ো বাতাসের কারণে উলুরুতে আরোহণ বেশ দেরিতে শুরু হয়। এতে রীতিমতো লাইন লেগে যায় পর্যটকদের।

অথচ মাসখানেক আগেও সেখানে এত ভিড় ছিল না। উলুরুর এই অবস্থাকে তুলনা করা হচ্ছে কিছুদিন আগে মাউন্ট এভারেস্ট পরিস্থিতির সঙ্গে। বিশ্বের সর্বোচ্চ চূড়ায় উঠতে সেসময় লাইন দিতে হয়েছিল পর্যটকদের।

আনাঙ্গুদের কাছে পবিত্র জায়গা উলুরু।  ছবি: সংগৃহীত

আরোহণ নিষিদ্ধ কেন?
২০১৭ সালে উলুরু-কাটা জুটা ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ জায়গাটির আধ্যাত্মিক গুরুত্ব, নিরাপত্তা ও পরিবেশগত কারণে এর ওপর আরোহণ নিষিদ্ধের পক্ষে ভোট দেয়।

রামেথ থমাস নামে এক আনাঙ্গু বলেন, উলুরু আমাদের কাছে অত্যন্ত পবিত্র জায়গা, অনেকটা গির্জার মতো। বিশ্বের লোকজন এখানে আসে আর উঠে পড়ে। তাদের কোনো সম্মানবোধ নেই।

অস্ট্রেলিয়ানদের বিশ্বাস, মরুভূমি ফুঁড়ে ওঠা পাথরটির একধরনের গুঁড়া রয়েছে। তাদের কাছে এ জায়গার মতো আধ্যাত্মিক গুরুত্ব বিশ্বের আর কোথাও নেই।

৩৪৮ মিটার উচ্চতার পাথরটি বেশ খাড়া ও পিচ্ছিল। ১৯৫০ সাল থেকে উলুরুতে দুর্ঘটনা, পানিশূন্যতা বা তাপদাহের কারণে কয়েক ডজন মানুষ প্রাণ হারিয়েছেন। গতবছরও পাথরটির একটি ঝুঁকিপূর্ণ চূড়ায় উঠতে গিয়ে এক জাপানি নাগরিক মারা গেছেন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।