ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

এসেক্সের সেই লরি চালকের বিরুদ্ধে হত্যার অভিযোগ গঠন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
এসেক্সের সেই লরি চালকের বিরুদ্ধে হত্যার অভিযোগ গঠন লরি চালক মরিস রবিনসন। ছবি: সংগৃহীত 

যুক্তরাজ্যের এসেক্সে লরির একটি কন্টেইনার থেকে ৩৯ জনের মরদেহ উদ্ধারের ঘটনায় সংশ্লিষ্ট থাকার অভিযোগে আটক চালকের বিরুদ্ধে হত্যার অভিযোগ গঠন করা হয়েছে। এর পাশাপাশি তার বিরুদ্ধে মানবপাচার, অভিবাসন ও অর্থ পাচারের অভিযোগও এনেছে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর তার বিরুদ্ধে এ অভিযোগ গঠন করা হয়।

এর আগে বুধবার দেশটির গ্রেস শহর থেকে গ্রেফতার করা হয় মরিস রবিনসন (২৫) নামের ওই চালককে। তিনি উত্তর আয়ারল্যান্ডের নাগরিক।

রোববার (২৭ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এসব তথ্য জানায়।

এদিকে লরি থেকে মরদেহ উদ্ধারের ঘটনায় সংশ্লিষ্ট থাকার অভিযোগে উত্তর আয়ারল্যান্ডের এক নারীসহ তিনজনকে আটক করেছে পুলিশ। তাদের বিরুদ্ধেও হত্যা ও মানবপাচারের অভিযোগ আনা হয়েছে।  

আরও পড়ুন>> যুক্তরাজ্যে লরিতে পাওয়া মৃত ৩৯ জন চীনের নাগরিক

এছাড়া আয়ারল্যান্ডের ডাবলিন থেকে ২০ বছর বয়সী একজনকে এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আটক করেছে সেখানকার পুলিশ।

খবরে বলা হয়, লরিতে পাওয়া মরদেহগুলোর পরিচয় শনাক্ত করতে ডিএনএ টেস্ট করা হচ্ছে। তাদের চীনের অধিবাসী মনে করা হলেও এখন পর্যন্ত কারও পরিচয় মেলেনি।

এদিকে, ভিয়েতহোম নামে যুক্তরাজ্যে ভিয়েতনামের একটি সংস্থার কাছে ২০ জনের ছবি জমা পড়েছে যারা কয়েকদিন থেকে নিখোঁজ। এখন পুলিশের ধারণা মৃতরা ভিয়েতনামের নাগরিকও হতে পারে।  

মরদেহগুলোর পরিচয় দ্রুত শনাক্ত করতে কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন জান ফুক।

এর আগে গত বুধবার (২৩ অক্টোবর) মধ্যরাতে যুক্তরাজ্যের ওয়াটারগ্লেড ইন্ডাস্ট্রিয়াল পার্ক এলাকায় একটি লরির কন্টেইনার থেকে ৩৮ জন প্রাপ্তবয়স্ক ও একজন কিশোরের মরদেহ উদ্ধার করা হয়। কন্টেইনারের ভেতর তাপমাত্রা ছিল প্রায় মাইনাস ২৫ ডিগ্রি সেলসিয়াস। মরদেহগুলোতে পচন রোধ করতেই ফ্রিজিং লরি নেওয়া হয়েছিল বলে সন্দেহ পুলিশের।  

ধারণা করা হচ্ছে, কন্টেইনারটি বেলজিয়াম থেকে যুক্তরাজ্যে এসেছিল। তবে, নিহতরা বেলজিয়াম নাকি যুক্তরাজ্য থেকে কন্টেইনারে প্রবেশ করেছিলেন, তা এখনো জানা যায়নি।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
কেএসডি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।