ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

গ্রেটা থানবার্গের নামে পোকার নাম!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
গ্রেটা থানবার্গের নামে পোকার নাম! গ্রেটা থানবার্গের নামে রাখা হয়েছে এই গুবরে পোকাটির নাম। ছবি: সংগৃহীত

পরবর্তী প্রজন্মের আবাসযোগ্য পৃথিবী গড়তে অনন্য সাধারণ ভূমিকার জন্য নন্দিত জলবায়ু আন্দোলনকর্মী কিশোরী গ্রেটা থানবার্গ। তার প্রতি মুগ্ধতা থেকে গুবরে পোকার একটি প্রজাতির নাম রাখা হয়েছে গ্রেটা থানবার্গের নামে।

বিজ্ঞানী ড. মাইকেল ডার্বি সম্প্রতি পোকাটির বৈজ্ঞানিক নাম ‘Nelloptodes gretae’ (নেলোপটোডস গ্রেটা) রাখেন বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

পোকাটি এক মিলিমিটারের চেয়েও ক্ষুদ্রাকৃতির।

এটির কোনো চোখ বা পাখা নেই। তবে এর দু’টো উপাঙ্গ (এন্টেনা) আছে, যা বেণীর মতো দেখতে। গ্রেটা থানবার্গও সাধারণত চুলে দু’টি বেণী করে রাখে।  

বিজ্ঞানী ড. মাইকেল ডার্বি জানান, সুইডিশ কিশোরী গ্রেটার জলবায়ু আন্দোলনে ‘অত্যন্ত মুগ্ধ’ হয়ে এই নাম রেখেছেন তিনি।  

কেনিয়ায় ১৯৬০ সালের দিকে প্রথম এই পোকাটি আবিষ্কার করেন উইলিয়াম ব্লক। তারপর ১৯৭৮ সালে তিনি লন্ডনের ন্যাচারাল হিস্টোরি মিউজিয়ামে এটি সংরক্ষণ করেন।  

মিউজিয়ামে বেশকিছু পোকার সঙ্গে ছিল এটি। ড. ডার্বি এগুলো নিয়ে গবেষণা করার সময় খেয়াল করেন এই পোকাটির কোনো বৈজ্ঞানিক নাম দেওয়া হয়নি এখনো।  

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ইস্যুতে গ্রেটার কাজের স্বীকৃতি হিসেবে পোকাটির নাম রাখা হয়েছে তার নামে।  

আনুষ্ঠানিকভাবে গ্রেটার নামে নাম রাখা হয়েছে এই পোকাটির।  

মিউজিয়ামটির সিনিয়র কিউরেটর ড. ম্যাক্স মার্কলে বলেন, বিজ্ঞানীদের অজান্তে নাম না জানা অনেক পোকাই হয়তো হারিয়ে যাচ্ছে। বিলুপ্তির ঝুঁকিতে থাকা এসব প্রজাতিকে বাঁচিয়ে রাখতে কাজ করছে যে, তার নামেই পোকাটির নাম রাখা হয়েছে। তাই, জীববৈচিত্র্য রক্ষায় নামটি যথাযথ হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯ 
এফএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।