ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘নৌমহড়া দেখে যুক্তরাষ্ট্রের গা জ্বলছে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
‘নৌমহড়া দেখে যুক্তরাষ্ট্রের গা জ্বলছে’

ত্রিদেশীয় নৌমহড়া দেখে যুক্তরাষ্ট্রের গা জ্বালাপোড়া শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, মার্কিনদের পদলেহী দেশগুলোও এ মহড়া মেনে নিতে পারছে না। 

শুক্র, শনি ও রোববার ওমান সাগর ও ভারত মহাসাগরে ইরান, রাশিয়া ও চীনের যৌথ নৌমহড়া অনুষ্ঠিত হয়েছে।  

রুহানি বলেন, ‘এই যৌথ নৌমহড়া সহজ ছিল না।

আমরা এটাতে সফল হয়েছি বলেই বিশ্বের আগ্রাসী শক্তিগুলো ক্ষুব্ধ হয়ে উঠেছে। রাশিয়া ও চীনের মতো বৃহৎ শক্তির সঙ্গে ইরানের যৌথ মহড়া দেখে তাই সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ হয়েছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের পদলেহী আঞ্চলিক দেশগুলিও বিষয়টি মানতে পারছে না। ’

ওমান সাগর ও ভারত মহাসগারের উত্তর অংশের ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় ওই যৌথ মহড়া অনুষ্ঠিত হয়। একই অঞ্চলের পানিসীমা রক্ষার লক্ষ্যে যুক্তরাষ্ট্র যখন একটি আন্তর্জাতিক সামরিক জোট গঠনের চেষ্টা করে ব্যর্থ হয়েছে, তখন এ মহড়া চালাল ইরান, রাশিয়া ও চীন।

শত্রু বাহিনীর ওপর হামলা, সমুদ্রে উদ্ধার ও ত্রাণ তৎপরতা, সাগরে দুর্ঘটনার শিকার জাহাজের অগ্নি নির্বাপন এবং জলদস্যুদের প্রতিহত করার কৌশল রপ্ত করা ছিল তিন দিনব্যাপী এ মহড়ার প্রধান কয়েকটি লক্ষ্য।

এ ছাড়া, এ মহড়ায় ইরান, রাশিয়া ও চীনের নৌবাহিনী পরস্পরের অভিজ্ঞতা বিনিময়েরও সুযোগ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।