ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিক্ষোভ থামাতে টাকা ঢালছে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
বিক্ষোভ থামাতে টাকা ঢালছে বিজেপি

ভারতের নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জির বিরুদ্ধে আসামে গড়ে ওঠা আন্দোলন থামাতে এবার টাকা ঢালার ফন্দি হাতে নিয়েছে রাজ্যের বিজেপি সরকার। বিশেষ করে আসামের শিল্প সাহিত্য জগতের লোকজনকে কোটি কোটি টাকা দিয়ে কেনার চেষ্টা চলছে। এ খবর দিয়েছে কলকাতার আনন্দবাজার পত্রিকা।

শুরু থেকেই ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আন্দোলনে সক্রিয় রয়েছে আসামের শিল্পী সমাজ। এই শিল্পী সমাজকে কব্জা করতে পারলে আন্দোলনে ভাটা পড়বে।

আর তাই সর্বানন্দ সোনোয়াল সরকার শিল্পীদের ৫০ হাজার টাকা করে অনুদান ঘোষণা করেছে। বিভিন্ন জনগোষ্ঠীর জন্য স্বশাসিত পরিষদ গঠনের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।  

এছাড়া আন্দোলন থেকে আসাম সাহিত্য সভাকে সরিয়ে দিতে মুখ্যমন্ত্রী তাদের সঙ্গে বৈঠক করেছেন। তাদের জন্য ১০ কোটি টাকার অনুদান ঘোষণা করেন।  

বৈঠকে আমন্ত্রণ জানানো হয় বড়ো সাহিত্য সভাসহ ২৩টি জনগোষ্ঠীর সাহিত্য সভার কর্মকর্তাদের। প্রত্যেক সংগঠনের জন্য আলাদা আলাদা অনুদান ঘোষণা করা হয়েছে।  

এরইমধ্যে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। তবে আসামের বিজেপি সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সিএএ বা এনআরসির সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।  

তবে আন্দোলনে যুক্ত অনেকেই বলছেন, লক্ষ-কোটির অনুদানেই অনেক কথা বলা হয়ে যায়! এটা স্রেফ টাকা ঢেলে আন্দোলন নেভানোর চেষ্টা।

এক প্রতিক্রিয়ায় মুখ্যমন্ত্রী সর্বানন্দ সম্পর্কে সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈ বলেছেন, গত বছরের শুরুতেও আসামবাসী সর্বানন্দকে রক্ষক মনে করতেন। এখন সকলে তাকে ভণ্ড বলছেন।

অন্যদিকে আন্দোলন থেকে সরকারি কর্মীদের দূরে রাখতে চাকরি খাওয়ার ভয় দেখানো হচ্ছে বলেও খবরে উল্লেখ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।