ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

প্রতিশোধ না নিতে ইরানকে আমেরিকার ‘টোপ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
প্রতিশোধ না নিতে ইরানকে আমেরিকার ‘টোপ’

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার মে. জেনারেল কাসেম সোলেমানিকে ইরাকে হত্যার পর পাল্টা হামলার ভয়ে আতঙ্কে রয়েছে আমেরিকা! অপ্রচলিত যেকোনো হামলার আশঙ্কায় নিজ দেশে এবং মধ্যপ্রাচ্যে সতর্কতা অবলম্বনের পাশাপাশি ইরানের ‘রাগ’ প্রশমনে দিচ্ছে প্রলোভনও। বলা হচ্ছে- যদি ইরান তাদের ‘বীর’ সোলেমানি হত্যার প্রতিশোধ না নেয় তবে দেশটিতে আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা তো হবেই উল্টো দেওয়া হবে সহায়তা।

ইরানের সাবেক কূটনীতিক আমির আল-মুসাভির বরাত দিয়ে শনিবার (০৪ জানুয়ারি) এমন তথ্য জানায় তুরস্কের দৈনিক সাবাহ।

আমির আল-মুসাভি এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, একজন আরব মধ্যস্থতাকারীর মাধ্যমে আমার কাছে সংবাদটি এসেছে।

তিনি যা বললেন তার অর্থ দাঁড়ায় এই যে- ইরান আমেরিকার এ অপরাধের প্রতিশোধ যেন না নেয় বা প্রতিক্রিয়া যেন না দেখায়। যদি প্রতিক্রিয়া না দেখায় তবে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে আমেরিকা। একইসঙ্গে বৃহৎ পরিসরে অর্থনৈতিক সহায়তার নিশ্চিয়তাও দেবে।

তবে ইরানকে দেওয়া আমেরিকার এ ‘টোপ’ আসলেই কাজ করবে কিনা তা নিয়ে তিনি সন্দিহান।

সাবেক এ কূটনীতিক বলেন, আমার মনে হচ্ছে আমেরিকার প্রতিশ্রুতি ইরানের মন গলাতে সক্ষম হবে না। কারণ আমেরিকার সব প্রতিশ্রুতিই মিথ্যা। এর মাধ্যমে তারা ইরানের রাগই শুধু প্রশমিত করতে চায়, এর বেশি কিছু নয়।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার মে. জেনারেল কাসেম সোলেমানি। এসময় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির উপ-প্রধান মাহদি আল মুহান্দিসসহ আরও ৬ জন নিহত হয়েছিলেন।

আরও পড়ুন>> বাগদাদে মার্কিন দূতাবাস-বিমানঘাঁটিতে রকেট হামলা, আহত ৫

আরও পড়ুন>> মসজিদে ‘যুদ্ধপতাকা’ ওড়ালো ইরান, তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা!

বাংলাদেশ সময়: ০৮৩১ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।