ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় বৃষ্টি, কমেনি দাবানলের দাপট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
অস্ট্রেলিয়ায় বৃষ্টি, কমেনি দাবানলের দাপট

বৃষ্টি এবং নিম্নগামী তাপমাত্রা কিছুটা স্বস্তি নিয়ে এসেছে অস্ট্রেলিয়ার জনজীবনে। গতবছরের সেপ্টেম্বর থেকেই জ্বলছে দেশটির শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামের বিস্তীর্ণ এলাকা। এরমধ্যে বৃষ্টি দাবানলের দাপট কিছুটা কমাতে পারলেও তা যথেষ্ট নয় বলে সতর্ক করে দিয়েছেন দমকলকর্মীরা।

রোববার (০৫ জানুয়ারি) অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যের কিছু এলাকায় বৃষ্টি হয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

নিউ সাউথ ওয়েলসের কর্মকর্তাদের বরাত দিয়ে খবরে বলা হয়, বৃষ্টির পরও দাবানলের দাপট খুব বেশি কমেনি। এখনো এ অঞ্চলের ২০০ স্থানে আগুন জ্বলছে।

নিউ সাউথ ওয়েলস রাজ্যের রুরাল ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটসিমনস এদিন দুপুরে পরিস্থিতি সম্পর্কে বলেন, এটা (বৃষ্টি) অবশ্যই ভালো কিছু হয়েছে। তবে তা মানসিক প্রশান্তি দিয়েছে শুধু। হালকা বৃষ্টি আগুন থেকে পরিত্রাণ দিতে পারেনি।

ধারণা করা হচ্ছে, চলতি সপ্তাহে এ রাজ্যের তাপমাত্রা আরও বাড়তে পারে।

অস্ট্রেলিয়ায় দাবানলের ঘটনায় ঘরবাড়ি ছাড়তে হয়েছে কয়েক লাখ মানুষকে। নিহত হয়েছেন কমপক্ষে ২৩ জন। ধ্বংস হয়ে গেছে প্রায় দেড় হাজার ঘরবাড়ি। দাবানলের অপ্রতিরোধ্য গতি থামাতে দেশটি ইতোমধ্যে ৩ হাজার সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়। প্রাকৃতিক এ দুর্যোগ ইতোমধ্যে প্রাণ কেড়ে নিয়েছে ৫০ কোটি প্রাণীর

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।