ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের সঙ্গে যুদ্ধ চাই না, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২০
ইরানের সঙ্গে যুদ্ধ চাই না, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সঙ্গে সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে কোনো প্রকার যুদ্ধে যেতে চায় না। তবে যুদ্ধ শুরু হলে তা শেষ করার জন্য তারা প্রস্তুত।

মঙ্গলবার (৭ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

সিএনএনের ক্রিস্টেন আমানপুরের সঙ্গে এ সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা ইরানের সঙ্গে যুদ্ধ শুরুর চিন্তা করছি না, তবে (যুদ্ধ শুরু হলে) তা শেষ করার জন্য আমরা প্রস্তুত।

সাক্ষাৎকারে তিনি আরও জানান, ইরাকি পার্লামেন্টে বিদেশি সেনা প্রত্যাহারের বিষয়ে প্রস্তাব পাস করা হলেও যুক্তরাষ্ট্র ইরাক থেকে সেনা প্রত্যাহারের চিন্তা করছে না।

এদিকে সাক্ষাৎকারে প্রভাবশালী ইরানি জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার বৈধতা প্রসঙ্গে তিনি বলেন, ‘এক সন্ত্রাসী নেতা অপর সন্ত্রাসী নেতার সঙ্গে সাক্ষাতে গিয়েছিল এবং মার্কিন কূটনীতিক, সেনা ও স্থাপনার বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছিল। আমি মনে করি, আমরা যুদ্ধক্ষেত্র থেকে এদের সরিয়ে দিয়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছি। ’

এদিকে মার্ক এসপারের এ সাক্ষাৎকারের কয়েক ঘণ্টা পরপরই ইরাকে মার্কিন অবস্থানে ক্ষেপনাস্ত্র হামলা চালায় ইরান। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করা হয়, হামলায় ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।