ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

জুলাইয়ে মানবদেহে করোনা টিকা পরীক্ষা করবে জনসন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৮ ঘণ্টা, জুন ১০, ২০২০
জুলাইয়ে মানবদেহে করোনা টিকা পরীক্ষা করবে জনসন

ঢাকা: মার্কিন বহুজাতিক ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন তাদের সম্ভাব্য করোনা ভাইরাস (কোভিড-১৯) এর টিকা জুলাই মাসের দ্বিতীয়ার্ধে মানবদেহে পরীক্ষা করবে বলে জানিয়েছে।

বুধবার (১০ জুন) নতুন এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এর আগে প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছিল সেপ্টেম্বরে মানবদেহে করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকা পরীক্ষা চালাবে।

জনসন অ্যান্ড জনসন কোম্পানিটির বরাত দিয়ে একথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স।

১ বিলিয়ন ডোজের বেশি টিকা উৎপাদনে সক্ষমতা বাড়াতে কোম্পানিটি ইতোমধ্যে যুক্তরাষ্ট সরকারের সঙ্গে চুক্তিও করেছে।

বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান কোভিড-১৯ এর টিকা তৈরির চেষ্টা করে যাচ্ছে, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে। বেশ কিছু প্রতিষ্ঠান টিকা তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে। তবে এখন পর্যন্ত কোভিড-১৯ এর কোনো টিকা অনুমোদন পায়নি।

সারা বিশ্বে এখন পর্যন্ত করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে ৪ লাখের বেশি মানুষ মারা গেছে।

মানবদেহে নিরাপত্তা ও ইমিউন রেসপন্সের ক্ষেত্রে টিকার প্রভাব দেখতে ১৮ থেকে ৫৫ বছর বয়সী এবং ৬৫ বছর ও তদুর্ধ্বো ১ হাজার ৪৫ জন মানুষের ওপর পরীক্ষা চালাবে জনসন অ্যান্ড জনসন। যুক্তরাষ্ট্র ও বেলজিয়ামে এ পরীক্ষা চালানো হবে।

বর্তমানে প্রায় ১০টি কোভিড-১৯ টিকা মানবদেহে পরীক্ষা চালানো হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন একটি নিরাপদ ও কার্যকর টিকা তৈরিতে ১২ থেকে ১৮ মাস সময় লাগে।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, জুন ১০, ২০২০
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।