ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের বিহারে বজ্রপাতে ৮৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, জুন ২৫, ২০২০
ভারতের বিহারে বজ্রপাতে ৮৩ জনের প্রাণহানি

ভারতের বিহার রাজ্যে গত ২ দিনে বজ্রপাতে ৮৩ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। এসব ঘটনাকে অত্যন্ত দুঃখজনক অভিহিত করে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বৃহস্পতিবার (২৫ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

খবরে বলা হয়, বিহার রাজ্যের ২৩ জেলায় গত ২ দিনে ভারী বর্ষণের ফলে বজ্র্যপাতে ৮৩ জনের মৃত্যু হয়েছে।

সবচেয়ে বেশি ১৩ জনের মৃত্যু হয়েছে গোপালগঞ্জ জেলায়। তুমুল বর্ষণের মুখে বিহার ছাড়া উত্তর প্রদেশেও বজ্র্যপাতে প্রাণহানির ঘটনা ঘটে।   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটবার্তায় নিহতদের জন্য শোক ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ত্রাণ, ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসনে রাজ্য সরকার কাজ করছে বলে জানান তিনি।   

খবরে বলা হয়, নিহত ৮৩ জনের বাইরে বিহারে আরও বিশের অধিক মানুষ বজ্রপাতে আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বজ্র্যপাতে অনেক বাসাবাড়ি ও মালামালের ক্ষয়ক্ষতি হয়েছে।  

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার নিহত প্রত্যেকের পরিবারের জন্য ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন। ঝড় ও বৃষ্টিপাতকালে মানুষকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে পার্শ্ববর্তী বিহার রাজ্যে বজ্রপাতে অনেক মানুষের প্রাণহানি হওয়ায় শোক ও সমবেদনা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।  

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, জুন ২৫, ২০২০ 
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।