ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

গোয়েন্দা সংস্থার সন্ত্রাসবাদ, ভাবমূর্তি হারাচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
গোয়েন্দা সংস্থার সন্ত্রাসবাদ, ভাবমূর্তি হারাচ্ছে পাকিস্তান

সন্ত্রাসবাদের অভিযোগে গোয়েন্দা সংস্থা আইএসআইকে জবাবদিহি করতে দশকের পর দশক ব্যর্থ হয়েছে পাকিস্তান। সে কারণে দেশটির সুনাম নষ্ট হচ্ছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ মাইকেল রুবিন।

ওয়াশিংটন এক্সামিনারের বেল্টওয়ে কনফিডেনশিয়ালের ব্লগার মাইকেল ‍রুবিন বলছেন, পাকিস্তান দীর্ঘদিন ধরে গোয়েন্দা সংস্থার সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের জবাবাদিহিতা না করায় দেশটির সুনাম নষ্ট হতে বসেছে। সেই সাথে দেশটির নিরাপত্তা ক্ষুন্ন হচ্ছে এবং আর্থিক ও সুরক্ষার ব্যর্থতার দ্বারপ্রান্তে যেয়ে পৌঁছেছে পাকিস্তান।

তেহেরিক ই তালেবানের সাবেক মুখপাত্র এহেসানুল্লাহ এহেসানের ঘটনা নিয়ে মাইকেল রুবিন বলেন, এহেসানুল্লাহ এহসান যিনি ছিলেন পাকিস্তানের মাটিতে রক্তাক্ত সন্ত্রাসী হামলার অন্যতম মূল হোতা তিনি চলতি বছরের ফেব্রুয়ারীতে পাকিস্তানের কারাগার থেকে পালিয়ে গিয়েছেন। যদিও এহসান তুরষ্কে পালিয়ে গিয়েছেন বলে দাবি করে আসছে পাকিস্তান তবে নির্ভরযোগ্য প্রমাণ থেকে জানা যায় পাকিস্তানী গোয়েন্দা সংস্থার তত্বাবধানেই ছিলো এহেসান।    

মাইকেল রুবিন বলেন, বাইরের দেশের  কর্মকর্তারা এবং কূটনীতিকরা যখন সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির সাথে দ্বিপাক্ষিক আচরণের বিষয়ে পাকিস্তানের মুখোমুখি হন,তখন পাকিস্তানি কর্তৃপক্ষ প্রায় ক্ষিপ্ত হন। এর জের ধরেই পাকিস্তানি কর্তৃপক্ষ ভারতীয় গোয়েন্দা প্রতিবেদনগুলো খারিজ করতে পারে কারণ পাকিস্তান সব সময়ই ভারতকে তাদেরে শত্রুপক্ষ মনে করে। দীর্ঘদিন ধরে পাকিস্তানের কার্যক্রম বিশ্বজুড়ে ভারতকে আরো ‍বিশ্বাসযোগ্য করে তুলেছে।

শুধুমাত্র পাকিস্তানি নেতারাই না, গোয়েন্দা সংস্থা এবং অনলাইন ট্রল সবকিছুই এহসান সম্পর্কে পাকিস্তানি জাতীয়তাবাদী ক্রোধকে অপসারণ করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।