ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

হাফিজ সাঈদসহ ৫ জনের অ্যাকাউন্ট পুনরুদ্ধার করেছে পাকিস্তান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
হাফিজ সাঈদসহ ৫ জনের অ্যাকাউন্ট পুনরুদ্ধার করেছে পাকিস্তান

নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামায়াত উদ দাওয়ার প্রধান এবং ২০০৮ সালে মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী হাফিজ সাঈদের ব্যাংক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করেছে পাকিস্তান। একইসঙ্গে আরও চারজনের অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এ সংক্রান্ত কমিটির আনুষ্ঠানিক অনুমোদনের পর ব্যাংক অ্যাকাউন্টগুলো পুনরুদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম নিউজ ইন্টারন্যাশনাল।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বাকি যে চারজনের অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়েছে, তারাও জামায়াত উদ দাওয়ার সদস্য।

তারা হলেন, আব্দুল সালাম ভূত্তভি, হাজি এম আশরাফ, ইয়াহিয়া মুজাহিদ এবং জাফর ইকবাল।

তারা সবাই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তালিকাভুক্ত সন্ত্রাসী। বর্তমানে তারা লাহোরের কারাগারে বন্দি। সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে পাঞ্জাব কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টের (সিটিডি) মামলায় তারা এক থেকে পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত।

একাধিক সূত্রের বরাত দিয়ে নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছে, জামায়াত উদ দাওয়ার এসব নেতা নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য জাতিসংঘের কাছে আবেদন জানিয়েছিলেন। যাতে তারা নিজেদের পারিবারিক খরচগুলো চালিয়ে নিয়ে যেতে পারেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সংগঠনটির এক প্রধান নেতা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘প্রথম দিকে আমরা আপিল করতে চাইনি। কিন্তু আমাদের নেতাদের পারিবারিক খরচ পরিচালনা করা কঠিন হওয়ায় এটি দায়ের করার পরামর্শ দেওয়া হয়েছিল। ’

তিনি বলেন, ‘শুধু এটিই নয়, আমাদের নেতারা কীভাবে তাদের পরিবার পরিচালনা করছেন, সে প্রশ্ন উত্থাপন হবে ভেবে আমরা কর্তৃপক্ষের কাছে গিয়েছিলাম। আমাদের ব্যাংক অ্যাকাউন্ট পুনরুদ্ধারের ক্ষেত্রে আমরা যে সুযোগ-সুবিধা পেয়েছি, তা ছিল আইনি এবং জাতিসংঘের অনুমোদনেই হয়েছে। এটি আমাদের পক্ষে ছিল। ’

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।