ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

আন্তর্জাতিক

পাকিস্তান সন্ত্রাসবাদের কেন্দ্র: টিএস তিরমূর্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
পাকিস্তান সন্ত্রাসবাদের কেন্দ্র: টিএস তিরমূর্তি জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরমূর্তি/ ছবি: সংগৃহীত

পাকিস্তানকে সন্ত্রাসবাদের কেন্দ্র হিসেবে অভিহিত করে দেশটির সমালোচনা করেছেন জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরমূর্তি।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যম এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিরমূর্তি পাকিস্তানের সমালোচনা করেন।

খবর টাইমস অব ইন্ডিয়ার।

তিনি বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদের কেন্দ্র। একইসঙ্গে দেশটিতে আন্তর্জাতিকভাবে তালিকাভুক্ত বহু সন্ত্রাসীর বসতি। সন্ত্রাসী সংগঠন জামাত-উদ দাওয়াত, লস্কর-ই-তৈয়্যবা, জৈয়শ-ই-মোহাম্মদ এবং হিজবুল মুজাহিদীন পাকিস্তান থেকেই তাদের কর্মকাণ্ড পরিচালিত করে। বিদেশে সন্ত্রাসী হামলায় পাকিস্তানের সম্পৃক্ততার বিষয় জাতিসংঘ ও তার প্রতিবেদনেও স্পষ্ট।  

জাতিসংঘের অ্যানালাইটিকাল সাপোর্ট অ্যান্ড স্যাংশন মনিটরিং টিমের ২৬তম প্রতিবেদনের বরাত দিয়ে তিরমূর্তি বলেন, আল কায়েদা এবং আইএসের মতো সংগঠনের নেতৃত্ব ও তাদের ফান্ডিংয়ের ক্ষেত্রে পাকিস্তানের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। এসব ক্ষেত্রে পাকিস্তানের সরাসরি সম্পৃক্ততারও রয়েছে বহু প্রমাণ।

ওই প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের মাটিতে বর্তমানে ছয় থেকে সাড়ে ছয় হাজার পাকিস্তানি জঙ্গি রয়েছে। তাদের অধিকাংশই তেহরিক-ই তালেবান পাকিস্তানের সদস্য। তাছাড়া পাকিস্তানভিত্তিক লস্কর-ই-তৈয়্যবা ও জৈয়শ-ই-মোহাম্মদের সদস্যদের সরব উপস্থিতি রয়েছে দেশটিতে। যারা বহু সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa