ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

আন্তর্জাতিক

‘পাকিস্তানের নতুন মানচিত্রে ভারতের ভূখণ্ড দেখানো হাস্যকর’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
‘পাকিস্তানের নতুন মানচিত্রে ভারতের ভূখণ্ড দেখানো হাস্যকর’ ভারত ও পাকিস্তানের প্রতীকী

ভারতের বেশ কিছু এলাকা নিজেদের ভূখণ্ডে দেখিয়ে পাকিস্তানের যে নতুন মানচিত্র প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান, তার তীব্র সমালোচনা করা হয়েছে। নিন্দা জানিয়েছে ভারত।

বলছে, এই নতুন পাক মানচিত্র আদতে রাজনৈতিক অবাস্তবতা। অর্থহীন। এই হাস্যকর পদক্ষেপের কোনো আইনি বৈধতা নেই। নেই কোনো আন্তর্জাতিক গ্রহণযোগ্যতাও।

মঙ্গলবার (০৪ আগস্ট) সন্ধ্যায় ইসলামাবাদে পাকিস্তানের ওই নতুন মানচিত্র প্রকাশ করেন ইমরান খান। সেই মানচিত্রে জম্মু, কাশ্মীর, লাদাখ ও পশ্চিম গুজরাটের কিছু এলাকাকে পাকিস্তানের ভূখণ্ডে দেখানো হয়েছে।

পাক প্রধানমন্ত্রীর প্রকাশ করা সেই মানচিত্রের সমালোচনা করতে দেরি করেনি ভারত। মঙ্গলবারই দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের যে ‘তথাকথিত রাজনৈতিক মানচিত্র’ প্রকাশ করেছেন, তা আমাদের নজরে এসেছে। এটি আদতে রাজনৈতিক অবাস্তবতা। অর্থহীন।

‘ওই মানচিত্রে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু, কাশ্মীর ও লাদাখ এবং একটি পূর্ণাঙ্গ রাজ্য গুজরাটের পশ্চিম অংশের বেশ কিছু এলাকাকে যেভাবে পাক ভূখণ্ডে দেখানো হয়েছে, তা কখনওই সমর্থন করা যায় না। এই হাস্যকর পদক্ষেপের যেমন কোনো আইনি বৈধতা নেই, তেমনই নেই কোনো আন্তর্জাতিক গ্রহণযোগ্যতাও। ’, বিবৃতিতে যোগ করে ভারত।

ভারত বলছে, সীমান্তপার সন্ত্রাসের সমর্থন নিয়ে পাকিস্তান যে উপমহাদেশে আগ্রাসনে বিশ্বাসী, নতুন এই মানচিত্র প্রকাশের মাধ্যমে শুধু সেটাই প্রমাণ করল ইসলামাবাদ।

মঙ্গলবার নতুন মানচিত্র প্রকাশের অনুষ্ঠানে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তেরও কড়া সমালোচনা করেন পাক প্রধানমন্ত্রী। গত বছরের অগস্টে নরেন্দ্র মোদী সরকার ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে। পাক প্রধানমন্ত্রী মোদী সরকারের সেই সিদ্ধান্তকে ‘গত বছরের অগস্টের অবৈধ কাজ’ বলে সমালোচনা করেন।

ইমরান খান জানান, নতুন মানচিত্রটি পকিস্তানের মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। মানচিত্রটির পেছনে সে দেশের রাজনৈতিক নেতৃত্বের সমর্থন রয়েছে। তিনি বলেন, ‘এখন থেকে এই নতুন মানচিত্রটিই পাকিস্তানের স্কুলের ছাত্রছাত্রীদের দেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa