ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

এবার চাঁদে বসেই মানবমূত্র দিয়ে ইট বানাবে ভারত!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
এবার চাঁদে বসেই মানবমূত্র দিয়ে ইট বানাবে ভারত!

চাঁদে বাড়ি বানানোর স্বপ্ন এবার সত্যি হতে যাচ্ছে! ভারতের গবেষকরা তেমন স্বপ্নই দেখছেন। তারা বলছেন, মানুষের মূত্র ও চাঁদের মাটি দিয়ে ইট তৈরি করে চাঁদের বুকে ঘর বানানো যাবে খুব কম খরচে।

ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের গবেষকরা এমন দাবি করেছেন।  

ভারতের গবেষকরা বলছেন, চাঁদে বসে চাঁদের মাটি দিয়েই তারা ইট তৈরি করার প্রক্রিয়া বের করে ফেলেছেন। এক বিবৃতিতে তারা জানিয়েছেন, চাঁদের মাটির সঙ্গে মানুষের মূত্রে থাকা ইউরিয়া মেশানো হলে সেটি বিক্রিয়ার মাধ্যমে ইট জাতীয় উপাদানে পরিবর্তিত হতে পারে। আর চিরাচরিত সিমেন্টের পরিবর্তে ‘গুয়ার গাম’ অর্থাৎ এক জাতীয় আঠা দিয়ে গাঁথা হবে সেই ইট। এর ফলে এবার চাঁদের জমিতে বাড়ি বানানো সম্ভব হবে।  

সম্প্রতি 'সিরামিকস ইন্টারন্যাশনাল' এ প্রকাশিত দুটি গবেষণার অন্যতম লেখক তথা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক অলোককুমার বলেন, এটা সত্যিই দারুণ উত্তেজনার। কারণ এখানে দুটি পৃথক ক্ষেত্র অর্থাৎ জীববিজ্ঞান এবং যান্ত্রিক কৌশলকে একসঙ্গে মিলিয়ে কাজ করা হবে।  

বহুদিন ধরেই মানুষ চাঁদের মাটিতে ঘর বানানোর স্বপ্ন দেখে আসছে। সেজন্য নির্মাণ ব্যয় কীভাবে কমানো যায় তা নিয়েও গবেষণা চলছে। কারণ নির্মাণ সামগ্রী পৃথিবী থেকে চাঁদে নিয়ে যেতে প্রচুর অর্থ ব্যয় হবে। বিজ্ঞানীদের হিসাব অনুযায়ী পৃথিবী থেকে চাঁদে এক পাউন্ড উপাদান নিতে ব্যয় কমপক্ষে সাড়ে সাত লাখ টাকা।  

সে কারণে বিজ্ঞানীরা চাচ্ছেন চাঁদের উপাদান ব্যবহার করেই যেন নির্মাণ কাজ করা যায়।  

এবার ভারতের বিজ্ঞানীরা যে বুদ্ধি বের করেছেন, তাতে চাঁদের বাড়ি নির্মাণ অনেকটাই সহজ হয়ে যাবে বলে তাদের দাবি।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।