ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

করোনা ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২০
করোনা ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিল চীন প্রতীকী ছবি

চীন করোনা ভাইরাসের ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিয়েছে। দেশটি বলছে, তাদের ভ্যাকসিন করোনা ভাইরাসের বিরুদ্ধে ‘নিরাপদ ও প্রতিরোধ ক্ষমতা তৈরি করে’।

রোববার (১৭ আগস্ট) চীন এ ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দেয়। চীনা সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায় তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সি।

চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন) টুইটারে জানায়, চীন কোভিড-১৯ এর ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিয়েছে। যা তৈরি করেছে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়েইর দল। ভ্যাকসিনটির দ্বিতীয় ধাপের পরীক্ষায় দেখা গেছে, এটি নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম।

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য উদ্ধৃত করে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, এই ভ্যাকসিন ‘নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা তৈরি করে’।

৩২০ জন ‘স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবী’ এ ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেন। যাদের বয়স ১৮ থেকে ৫৯ এর মধ্যে। এদের মধ্যে ৯৬ জন প্রথম ধাপে এবং বাকি ২২৪ জন অংশ নেন দ্বিতীয় ধাপের ট্রায়ালে।  

২০১৯ সালের শেষদিকে চীনের উহান থেকে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ লাখ ৭৩ হাজার ২৭৯ জনের । এর রোগে আক্রান্ত হয়েছেন আরও ২ কোটি ১৮ লাখ ৪২ হাজার ৭৮২ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ৪৫ লাখ ৭০ হাজার ৩৪৭ জন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২০
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।