ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

করোনা পরিস্থিতির সুযোগ নিচ্ছে চীন: মার্কিন কূটনীতিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২০
করোনা পরিস্থিতির সুযোগ নিচ্ছে চীন: মার্কিন কূটনীতিক সংগৃহীত ছবি

করোনা পরিস্থিতিতে যখন বিশ্বের প্রায় সব দেশ বিপদগ্রস্ত তখন সেই সুযোগের সদ্ব্যবহার করছে চীন। প্রতিবেশী ভারতও চীনের আগ্রাসন নীতির শিকার বলে মন্তব্য করেছেন মার্কিন কূটনীতিক ডেভিড স্টিলওয়েল।

যুক্তরাষ্ট্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহসাগরীয় অঞ্চলের অ্যাসিটেন্ট সেক্রেটারি ডেভিড স্টিলওয়েল ৩৫ বছর মার্কিন বিমান বাহিনীতে কর্মরত ছিলেন। ২০১১-১৩ সাল নাগাদ চীনের মার্কিন দূতাবাসের প্রতিরক্ষা সংক্রান্ত পরামর্শদাতা হিসাবেও কাজ করেছেন। তাই চীনের আগ্রাসন নীতি সম্পর্কে বেশ অবগত তিনি।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় দেশগুলির ওপর চীনের কর্তৃত্ব নিয়ে কটাক্ষ করে স্টিলওয়েল বলেন, করোনা পরিস্থিতির সুযোগ নিচ্ছে চীন। ভারত-চীনের বিবাদ তার অন্যতম উদাহরণ।

গত ২৯ অগস্ট রাতে চীনা সেনারা অতর্কিতভাবে ভারতের ভূখণ্ডে ঢোকার যে প্রচেষ্টা চালায়। তারপর থেকেই নতুন করে লাদাখের প্রকৃত সীমান্তরেখায় চীন-ভারত উত্তেজনা দেখা দেয়। প্রকৃত সীমান্ত রেখায় স্থিতাবস্থা ভেঙে চীনের উদ্দেশ্যপ্রণোদিত কার্যকলাপের সমালোচনা করেন স্টিলওয়েল। তার অভিযোগ, এভাবেই প্রতিবেশী দেশগুলির ওপর করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে চাপ সৃষ্টি করছে চীন।

কয়েক দিন আগে চীনের এই কার্যকলাপ নিয়ে সরব হয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। শান্তিপূর্ণভাবে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।