ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

১৬৯ দিন বন্ধ থাকার পর চালু হলো দিল্লি মেট্রো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২০
১৬৯ দিন বন্ধ থাকার পর চালু হলো দিল্লি মেট্রো ১৬৯ দিন পর বন্ধ থাকার পর চালু হলো দিল্লি মেট্রো

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ থাকার ১৬৯ দিন পর চালু হয়েছে ভারতের মেট্রো ট্রেন।

সোমবার (৭ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

করোনা ভাইরাসের জেরে পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ভারতের কয়েকটি শহরে মেট্রো ট্রেন আবারও চালু হয়েছে। তবে যেসব অঞ্চলে ভাইরাসের সংক্রমণ বেশি, সেসব অঞ্চলের স্টেশন বন্ধ থাকবে।

যাত্রীদের স্মার্টফোনে ‘আরোগ্য সেতু’ নামে একটি অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে। স্টেশনে তাপমাত্রা পরিমাপ করে তাদের ট্রেনে ওঠার সুযোগ দেওয়া হবে।

সোমবার বহুল ব্যবহৃত দিল্লি মেট্রোও চালু হয়েছে। দিল্লি মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে ভ্রমণ করার উপদেশ দিয়েছে। যাত্রীদের সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখতে বলা হয়েছে, তবে নিরাপত্তার জন্য তা ৩০ মিলিলিটারের বেশি হতে পারবে না। এছাড়া, ভ্রমণের সময় সঙ্গে খুব বেশি জিনিসপত্র বা ধাতব পাত্র রাখতে অনুৎসাহিত করা হয়েছে। এমনকি সংক্রমণ এড়াতে যাত্রীদের ‘কথা কম’ বলার উপদেশও দেওয়া হয়েছে।

যাত্রীদের সহযোগিতা করতে মেট্রো স্টেশনগুলোয় অতিরিক্ত এক হাজার কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে ট্রেনে আগের চেয়ে ২০ ভাগ কম যাত্রী নেওয়া হবে।

এদিকে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইটে বলেন, ‘আজ দিল্লি মেট্রো সেবা চালু হওয়ায় আমি খুশি হয়েছি। মেট্রো ভালো ব্যবস্থা নিয়েছে। সাবধানতা অবলম্বনে গাফিলতা করা আমাদের উচিত হবে না। ’

নির্দেশনা অনুসারে, দিল্লি, নৈদা, চেন্নাই, কচি, বেঙ্গালুরু, মুম্বাই লাইন-ওয়ান, জয়পুর, হায়দেরাবাদ, মহা মেট্রো (নাগপুর), কলকাতা, গুজরাট এবং উত্তর প্রদেশের মেট্রো কর্তৃপক্ষ ট্রেন চালু করার প্রস্তুতি নিচ্ছে। তবে চলতি মাসে মহারাষ্ট্রে মেট্রো চালু হবে না।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।