ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে মৃত্যু ৯ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
বিশ্বজুড়ে করোনা ভাইরাসে মৃত্যু ৯ লাখ ছাড়ালো ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারিতে মোট মৃত্যুর সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) জন্স হপকিন্স ইউনিভার্সিটির কোভিড-১৯ ড্যাশবোর্ডের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ লাখ ৩ হাজার ৬৯৮ জন।

ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন মোট ২ কোটি ৭৮ লাখ ৬৪ হাজার ৮৭৬ জন।

মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৯০ হাজার ৮৬৯ জন। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ৬৩ লাখ ৬২ হাজার ১০৭।

মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ২৮ হাজার ৫৩৯ জনের এবং শনাক্ত হয়েছেন মোট ৪১ লাখ ৯৭ হাজার ৮৮৯ জন।

শনাক্ত রোগীর সংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪৪ লাখ ৬৫ হাজার ৮৬৩ জন এবং মারা গেছেন ৭৫ হাজার ৬২ জন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনা ভাইরাস মহামারির নতুন কেন্দ্র হয়ে উঠেছে ভারত। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বর্তমানে অন্য যে কোনো দেশের চেয়ে ভারতে দৈনিক মৃত্যু বেশি। দেশটিতে এ রোগে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) মারা গেছেন ১ হাজার ১৭২ জন।

কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনাটি রেকর্ড হয়েছিল ১১ জানুয়ারি চীনের উহান প্রদেশে। উহান থেকে ভাইরাসটি মহামারি আকারে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। মহামারির ৯ মাসের মধ্যে মৃত্যু সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।