ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লন্ডন থেকে নওয়াজ শরীফকে ফেরাতে জোর প্রচেষ্টা পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২০
লন্ডন থেকে নওয়াজ শরীফকে ফেরাতে জোর প্রচেষ্টা পাকিস্তানের পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ/ ফাইল ফটো

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে লন্ডন থেকে পাকিস্তানে ফিরিয়ে আনার জোর প্রচেষ্টা চলছে। ২০১৯ সালের নভেম্বর মাসে চিকিৎসা সেবা নিতে লন্ডনে গিয়েছিলেন তিনি।

নওয়াজ শরীফকে দ্রুত দেশে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সম্প্রতি মন্ত্রিসভার এক বৈঠকে এ কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সিদ্ধান্ত নেন ইমরান খান।

মন্ত্রিসভার এক সদস্য জানান, নওয়াজ শরীফকে স্বদেশে আনার বিষয়ে ইতোমধ্যে ব্রিটিশ সরকারের কাছে একটি আবেদন করেছে পাকিস্তান সরকার। তবে আরেকটি আবেদন করার কথা ভাবছে সরকার।

সাধারণ একটি আবেদনের পাশাপাশি তার প্রত্যর্পণের জন্য আনুষ্ঠানিক একটি আবেদন করা হবে।

তিনি বলেন, ‘যদিও যুক্তরাজ্যের সঙ্গে আমাদের প্রত্যর্পণের কোনো চুক্তি নেই, তবুও অপরাধীদের বিশেষ ব্যবস্থায় দেশে ফিরিয়ে আনা সম্ভব। আমরাও কয়েকজনকে যুক্তরাজ্যে ফেরত পাঠিয়েছি। ’

২০১৭ সালে দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হন নওয়াজ শরীফ। পরে সেই অভিযোগেই ২০১৮ সালের ৬ জুলাই তাকে কারাদণ্ড দেন আদালত। তবে শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছেন সাবেক এ প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ