ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনকে ঠেকাতে ‘এশিয়ান ন্যাটো’ গড়ার তোড়জোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২০
চীনকে ঠেকাতে ‘এশিয়ান ন্যাটো’ গড়ার তোড়জোর

এশিয়া অঞ্চলে চীনের সম্প্রসারণবাদী উচ্চাভিলাষ ঠেকাতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের কর্মকর্তারা ‘এশিয়ান ন্যাটো’ নামে নতুন একটি সামরিক জোট গঠনের জোরালো চেষ্টা চালাচ্ছেন।  

মূলত কমিউনিস্ট পার্টি শাসিত চীনের সামরিক সক্ষমতা এবং তাদের আক্রমণাত্মক বৈদেশিক নীতির কারণে পশ্চিমারা দ্রুত এই জোট গঠন করতে চাচ্ছে।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে দেশগুলোর মধ্যে স্নায়ুযুদ্ধের পরিস্থিতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে দক্ষিণ-পূর্ব এশিয়া চুক্তি সংস্থা (স্যাটো) তেমন কার্যকরী ভূমিকা রাখতে পারেনি। অন্যদিকে বিশ্বের অন্যতম পরাশক্তি হিসেবে চীনের আত্মপ্রকাশ এশিয়া অঞ্চলে ক্ষমতার ভারসাম্য বদলে দিচ্ছে। তাই ক্ষমতার ভারসাম্য আনতেই নতুন এই জোট গঠন করা প্রয়োজন।

এ বিষয়ে ন্যাটোর মহাসচিব জনস স্টোলেনবার্গ বলেন, এটা বৈশ্বিক ক্ষমতার ভারসাম্যকে পরিবর্তন করার মতোই, যা ন্যাটোকে আরও বৈশ্বিক হয়ে উঠতে সাহায্য করবে।

জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার এশিয়া অঞ্চলে সামরিক জোট গঠনে অনেকটা পথ চুপিসারে এগিয়ে গেছে। ধারণা করা হচ্ছে, বর্তমানে যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে যে ধরনের প্রতিরক্ষা চুক্তি রয়েছে, এর আলোকে এই জোট থেকেই এশিয়ান ন্যাটোর সূচনা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।