ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্স-ইতালিতে অ্যালেক্স ঝড়ের তাণ্ডব, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২০
ফ্রান্স-ইতালিতে অ্যালেক্স ঝড়ের তাণ্ডব, নিহত ২ ...

ঢাকা: ফ্রান্স এবং ইতালির উপর দিয়ে বয়ে যাওয়া ঝড় ‘অ্যালেক্স’ এর তাণ্ডবে দুই জন নিহত হয়েছেন। নিখোঁজ আছেন অন্তত আরও ২৫ জন।

নিহত দুইজনই ইতালির নাগরিক। ঝড়ের কারণে অঞ্চলটিতে মারাত্মক বন্যাও দেখা দিয়েছে।

শনিবার (৩ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার (২ অক্টোবর) শুরু হওয়া এই ঝড় এবং বন্যা এখন ফ্রান্স পেরিয়ে ইতালির উপর দিয়ে বয়ে যাচ্ছে। ইতালিতে নিহতের মধ্যে একজন অস্টা ভ্যালিতে দমকল বাহিনীর সদস্য ছিলেন। অন্যজন পিয়েডমন্ট অঞ্চলের বাসিন্দা ছিলেন। প্রবল বন্যায় তার গাড়ি নদীতে ভেসে গেলে মৃত্যু হয় ওই ব্যক্তির।

ঝড় ও বন্যা আক্রান্ত এলাকায় বেশ কয়েকটি গ্রাম, গুরুত্বপূর্ণ সড়ক এবং সেতু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েকটি গ্রামের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে স্থানীয় প্রশাসনের বরাতে জানিয়েছে বিবিসি।

নিখোঁজ ২৫ জনের মধ্যে ১৭ জন ইতালির এবং ৮ জন ফ্রান্সের। ইতালির ১৭ জনের মধ্যে অন্তত ৪ জন জার্মান পর্বতারোহী রয়েছেন যারা পর্বতে ট্র্যাকিং এ গিয়ে এখন পর্যন্ত ফিরে আসেননি।

ফ্রান্সের নিস শহরের মেয়র ক্রিস্টিয়ান এসট্রোসি স্থানীয় গণমাধ্যমকে বলেন, এটি এই অঞ্চলে স্মরণকালের সবথেকে ভয়াবহ ঝড় ও বন্যা। বিভিন্ন সড়কের পাশাপাশি অন্তত ১০০ বাড়িঘর ভেসে গেছে অথবা আংশিকভাবে ধসে গিয়েছে।

অন্যদিকে দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ছুটে যাওয়া অ্যালেক্সের কারণে ওই অঞ্চলে গত ২৪ ঘণ্টায় ৪৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা অঞ্চলটিতে প্রায় চার মাসের বৃষ্টিপাতের সমান।

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২০
এস এইচ এস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।