ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

শিয়া সম্প্রদায়ের নিরাপত্তার দাবিতে পাকিস্তানি হাইকমিশনে চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২০
শিয়া সম্প্রদায়ের নিরাপত্তার দাবিতে পাকিস্তানি হাইকমিশনে চিঠি সংগৃহীত

পাকিস্তানে শিয়া মুসলমানদের হত্যার তীব্র নিন্দা এবং দেশটিতে শিয়াদের নিরাপত্তা দেওয়ার দাবিতে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় পাকিস্তান হাইকমিশনে চিঠি দিয়েছে শিয়া সম্প্রদায়ের কাইম ফাউন্ডেশন অস্ট্রেলিয়া (কিউএফএ)।

চিঠিতে স্বাক্ষর করেছেন কিউএফএ-এর আবাসিক আলিম মাওলানা এস আবুল কাসিম রিজভী সাহাব, কিউএফএ-এর সভাপতি এনায়াত আরিফি এবং সেক্রেটারি নাসির আলী।

নিরপরাধ বেসামরিক শিয়া নাগরিতদের ওপর অব্যাহত নির্যাতন বন্ধ করতে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি পাকিস্তান হাইকমিশনকে পাকিস্তান সরকারের কাছে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

পাকিস্তানের জনসংখ্যার ১৫-২০ শতাংশ শিয়া সম্প্রদায়ের মুসলিমরা বছরের পর বছর ধরে সন্ত্রাসীদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। ইরানে তীর্থযাত্রায় যাওয়া, এমনকি দাফনকাজের সময় মসজিদে এবং শপিং মলের ভেতরেও শিয়াদের ওপর হামলা চালানো হয় বলে চিঠিতে উল্লেখ করা হয়। পাকিস্তানে শিয়াদের মধ্যে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে কোয়েটা অঞ্চলের হাজারা সম্প্রদায়।

বেলুচিস্তানে পাকিস্তান-ইরান সীমান্ত দিয়ে ধর্মীয় কাজে ইরানে যাওয়ার পথে হাজারা সম্প্রদায়ের যাত্রীবাহী কয়েকটি বাসে নির্বিচারে গুলি চালায় উগ্রপন্থীরা। ২০১১ সালে কোয়েটায় উগ্রপন্থী সংগঠনগুলি হাজারা সম্প্রদায়কে একটি খোলা চিঠি পাঠিয়ে বলেছিল, ‘সমস্ত শিয়ারা হত্যার যোগ্য এবং পাকিস্তান তাদের জন্য কবরস্থান’।

চিঠিতে শিয়া বিরোধী গোষ্ঠী সিপাহ-ই-সাহাবার নেতৃত্বাধীন গণ-বিক্ষোভের নিন্দা জানিয়েছে কিউএফএ। সিপাহ-ই-সাহাবা শিয়াদের কাফের ঘোষণা করেছে। চিঠিতে কিউএফএ পাকিস্তান সরকারকে এই ঘোষণার বিপক্ষে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে।

আমরা শিয়ারা সুন্নি মুসলমানদের নিজেদের ভাই হিসেবে বিবেচনা করি এবং উজ্জ্বল পাকিস্তান গড়ার জন্য আমরা ঐক্যবদ্ধ হয়ে অনেক কিছুই করতে পারি, চিঠিতে উল্লেখ করেছে কিউএফএ।

হিউম্যান রাইটস ওয়াচের একটি প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সাল থেকে ৫০০ জনেরও বেশি হাজারা সম্প্রদায়ের শিয়া মুসলিম খুন হয়েছেন। অন্য এক প্রতিবেদনে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত মার্কিন যুক্তরাষ্ট্রের কমিশন জানিয়েছে, পাকিস্তানে ১৯৯৯ থেকে ২০০৩ সালের মধ্যে প্রায় ৬০০ শিয়া মুসলিম নিহত হয়েছেন উগ্রবাদী সহিংসতার কারণে।

২০১৩ সাল থেকে পাকিস্তানে শিয়াদের বিরুদ্ধে সহিংসতার ঘটনায় কিছুটা কমলেও দেশের বেশ কয়েকটি জায়গায় শিয়াদের বিরুদ্ধে সাম্প্রদায়িক হামলা অব্যাহত রয়েছে। সাম্প্রতিক এক ঘটনায় হাজারো সুন্নি উগ্রপন্থী শিয়া বিরোধী বিক্ষোভ করে করাচির রাস্তায় প্রকাশ্যে হামলা চালায়। উগ্রপন্থী সুন্নিরা শিয়া সম্প্রদায়ের একটি ইমামবাড়ায় পাথর ছুড়ে মেরেছিল।

সূত্র: আল অ্যারাবিয়া পোস্ট

বাংলাদেশ সময়: ১৯৯১ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।