ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মিয়ানমারে তেল পরিশোধনাগার নির্মাণে আগ্রহ ভারতের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২০
মিয়ানমারে তেল পরিশোধনাগার নির্মাণে আগ্রহ ভারতের ফাইল ছবি

ঢাকা: ক্রমবর্ধমান জ্বালানি খাতে বিনিয়োগের মাধ্যমে এ অঞ্চলে নিজেদের শক্ত উপস্থিতি নিশ্চিত করতে মরিয়া দক্ষিণ এশিয়ার দেশ পরাশক্তি ভারত। সম্প্রতি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ প্রতিবেশী দেশ মিয়ানমারে একটি পেট্রোলিয়াম পরিশোধনাগার নির্মাণের সম্ভাবনা নিয়ে একটি দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনা হয়েছে।



প্রকল্পটিতে ৬০০ কোটি ডলার বা ৫০ হাজার ৭০৯ কোটি টাকা বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ভারত। সূত্র টাইমস অব ইন্ডিয়া।  

ভারত সরকারের এক কর্মকর্তা জানান, ইয়াঙ্গুনের পার্শ্ববর্তী থানলিনে জ্বালানি তেল পরিশোধনাগারটি নির্মাণ হলে উভয় দেশই লাভবান হতে পারে। ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেড (আইওসিএল) প্রকল্পটিতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ও সেনাপ্রধান এমএম নারাভানের মিয়ানমার সফর করেন। এ সফরকালে একটি দ্বিপক্ষীয় বৈঠকে ভারতের পক্ষে এ প্রস্তাব দেওয়া হয়। সফরে তারা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুচি ও সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।  
মিয়ানমারের স্থানীয় জ্বালানি চাহিদার বড় একটি অংশই আমদানি নির্ভর। তাদের জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগের ৭০ শতাংশেরই যোগান চীনের।

বাংলাদেশ সময়: ০৫৪০ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২০
ইএআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।