ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

শের-ই-কাশ্মীর বিশ্ববিদ্যালয়ে জাফরান দিবস উদযাপিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
শের-ই-কাশ্মীর বিশ্ববিদ্যালয়ে জাফরান দিবস উদযাপিত

কাশ্মীরের বিশ্বখ্যাত জাফরান নিয়ে বিশেষ দিবস উদযাপন করেছে শের-ই-কাশ্মীর কৃষি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (এসকিউএএসটি)।

জাফরান মসলার সর্বশেষ গবেষণা সম্পর্কিত তথ্য প্রচারের উদ্দেশ্যে শুক্রবার জম্মু ও কাশ্মীরের পাম্পোরের দুসুতে দিবসটি উদযাপিত হয়।

শের-ই-কাশ্মীর কৃষি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতি বছর কোনো একটি নির্দিষ্ট ফসল বা মশলাকে কেন্দ্র করে একটি বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে বিশ্ববিদ্যালয়টি গম ও ধান দিবস উদযাপন করেছে।

শের-ই-কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোশতাক আহমদ সংবাদ সংস্থা এএনআইকে বলেন, এর আগে আমরা গম ও ধান দিবস উদযাপন করেছি। এবার জাফরান দিবস উদযাপনের উদ্দেশ্য হলো ফসলটির সর্বশেষ গবেষণা সম্পর্কিত তথ্য প্রচার করা। দিবসের কর্মসূচিতে জাফরান নিয়ে কৃষক ও গবেষকরা সংলাপ করেছেন।

বিশ্বখ্যাত কাশ্মীরি জাফরান কাশ্মীর উপত্যকায় উৎপাদিত সবচেয়ে ব্যয়বহুল মশলা। এটি কাশ্মীরিদের ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবেও বিবেচিত হয়। উপত্যকা এবং পাম্পোর অঞ্চলের সামগ্রিক অর্থনীতিতে প্রধান অবদান রাখে জাফরান।

এই কর্মসূচির মাধ্যমে পাম্পোরের জাফরান চাষিরা কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টির বিশেষজ্ঞ ও গবেষকদের সঙ্গে আলাপচারিতার সুযোগ পেয়েছেন। শিক্ষক ও গবেষকরা জাফরান উত্পাদনের ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তি এবং উন্নয়নের বিষয়ে কৃষকদের সচেতন করেছেন।

জাভেদ আহমদ নামে এক জাফরান চাষি এএনআইকে বলেন, জাফরান দিবস উদযাপনের কর্মসূচি একটি ভালো উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষক-গবেষকরা আমাদের জাফরান চাষের নানা দিক সম্পর্কে অবহিত করেছেন। জাফরান উত্পাদন বৃদ্ধি ও বাজারজাতকরণের উপায় নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।