ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

গিলগিত-বালতিস্তানে উদ্যান প্রতিষ্ঠার বিপক্ষে বিরোধী নেতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
গিলগিত-বালতিস্তানে উদ্যান প্রতিষ্ঠার বিপক্ষে বিরোধী নেতা

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের দখলকৃত গিলগিত-বালতিস্তানে দুটি জাতীয় উদ্যান প্রতিষ্ঠার পরিকল্পনার বিরোধিতা করেছেন বিরোধী নেতা আমজাদ হুসেন।  

তিনি বলেছেন, এই পরিকল্পনার ফলে অনেক স্থানীয় মানুষের জীবিকা নষ্ট হবে।

গিলগিত-বালতিস্তান বিধানসভার বিরোধী নেতা অ্যাডভোকেট আমজাদ হুসেন আসন্ন বিধানসভা অধিবেশন চলাকালীন বিষয়টি উত্থাপনের পরিকল্পনা করছেন।

তিনি বলেছেন, এই পার্কগুলোর কারণে স্থানীয়রা তাদের জীবিকা হারাবে। কারণ তাদেরকে ওই এলাকায় কোনও বাড়ি নির্মাণ বা চাষের অনুমতি দেওয়া হবে না।

তিনি এই অঞ্চলে বাইরের বিনিয়োগকারীদের আসতে দিয়ে একটা দুর্ভোগ সৃষ্টির পরিকল্পনা করার জন্যও সরকারকে অভিযুক্ত করেছিলেন।

তিনি বলেন, স্থানীয় জনগণের অধিকার রক্ষায় কোনও ব্যবস্থা না নিয়ে এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গেলে তা দৃঢ়ভাবে প্রতিহত করা হবে।  

তিনি উল্লেখ করেন, সেখানে জাতীয় উদ্যান করা হলে স্থানীয় বাসিন্দারা ভেষজ পণ্য ব্যবহার করতে পারবেন না, কাঠ কাটাতে পারবেন না। বাইরের বিনিয়োগকারীরা এসে দুর্ভোগ সৃষ্টি করবে। আন্তর্জাতিক আইন অনুসারে আদিবাসীদের প্রাকৃতিক সম্পদের উপর সবচেয়ে বেশি অধিকার আছে। কিন্তু সরকারের সিদ্ধান্ত তাদের অর্থনৈতিক সুবিধা থেকে বঞ্চিত করবে।

প্রাকৃতিক সম্পদের শোষণের ফলে সম্প্রতি পাকিস্তানের দখলে থাকা গিলগিত-বালতিস্তান জুড়ে জনগণের মধ্যে বিক্ষোভের সৃষ্টি হয়েছে। সূত্র: আল আরাবিয়া

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।