ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

এফএটিএফ গ্রে তালিকা থেকে বেরুতে পাকিস্তানের দৌড়ঝাঁপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
এফএটিএফ গ্রে তালিকা থেকে বেরুতে পাকিস্তানের দৌড়ঝাঁপ

প্যারিস কেন্দ্রিক ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) ধূসর তালিকা থেকে বের হতে দৌড়ঝাঁপ শুরু করেছে পাকিস্তান। এ বিষয়ে তারা দিনরাত কাজ করে যাচ্ছে।

সহায়তা নিচ্ছে ঐতিহ্যবাহী মিত্র তুরস্ক এবং চীনের।

আগামী ২২-২৫ ফেব্রুয়ারি এফএটিএফের বৈঠকে সিদ্ধান্ত হবে পাকিস্তান ধূসর তালিকা থেকে বের হতে পারবে নাকি কালো তালিকায় যুক্ত হবে।

ধূসর তালিকা থেকে বাদ দিতে এরইমধ্যে এফএটিএফকে চিঠি দিয়েছে পাকিস্তান। চিঠিতে সন্ত্রাসী অর্থায়ন রোধে পাকিস্তানের বড় সাফল্য তুলে ধরা হয়েছে।  

এছাড়া পাকিস্তান হয় এই তালিকা থেকে সরতে একটি মামলাও করছে।  

তবে জানা গেছে, পাকিস্তান কোনো ছাড় পাবে না। তালিকা থেকে নাম সরাতে হলে পাকিস্তানকে সন্ত্রাসী অর্থায়ন এবং অর্থ পাচার বন্ধ করতে হবে।

দেশটি ২০১৮ সালের জুন মাস থেকে এফএটিএফের নজরদারিতে রয়েছে। তুরস্ক, চীন এবং মালয়েশিয়ার সহায়তায় কালো তালিকায় যাওয়া রোধ করতে পেরেছে।  

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ কুরেশি সম্প্রতি দেশটির সিনেটকে বলেছেন, তিনি একটি ইতিবাচক সিদ্ধান্ত আশা করছেন। গত সেপ্টেম্বরে পাক সংসদ এফএটিএফ-এর প্রয়োজনীয়তা মেনে চলার জন্য ১৪টি আইন সংশোধন করে। অন্যদিকে আরও ১৩টি বিষয়ে পর্যবেক্ষকদের সন্তুষ্ট করে। সূত্র: ইকোনোমিক টাইমস

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa