ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

মাউন্টেন ওয়ারিয়র্স তৈরি করছে ভারতীয় সেনা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
মাউন্টেন ওয়ারিয়র্স তৈরি করছে ভারতীয় সেনা 

সুউচ্চ পাহাড়ে অপারেশন পরিচালনার জন্য সেনা ও কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। জম্মু ও কাশ্মীরের গুলমার্গে ওয়ারফেয়ার স্কুলে (এইচওএস) এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

 

সেনা কর্মকর্তাদের মতে, চ্যালেঞ্জিং তুষারভূমিতে সফল উদ্ধার অভিযানের জন্য সৈন্যদের সর্বশেষ আকৃতির সরঞ্জাম দিয়ে নতুন কৌশল প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। অত্যন্ত কঠোর আবহাওয়ায় মসৃণ অপারেশন নিশ্চিত করতে সৈন্যদের প্রশিক্ষণ দেওয়া হয়। এইচওএস এক বছরে কমপক্ষে ৫৪০ জন সৈন্যকে প্রশিক্ষণ দেয়।

বুধবার এইচওএসের সিনিয়র প্রশিক্ষক লেফটেন্যান্ট কর্নেল দীপঙ্কর হামালিয়ান জানান, সেনাবাহিনী, আধা সামরিক বাহিনী এবং বন্ধুত্বপূর্ণ দেশগুলোর কর্মীদের অতি উচ্চতায় ও হিমবাহ এলাকায় প্রশিক্ষণ দেওয়া হয়।

তিনি বলেন, এখন পর্যন্ত এইচওএস-এ দুটি কোর্স প্রদান করা হয়, একটি হচ্ছে শীতকালীন যুদ্ধ সিরিজ, যার অধীনে মৌলিক এবং উন্নত কোর্স প্রদান করা হয়। এছাড়া মৌলিক এবং উন্নত কোর্স অন্তর্ভুক্ত। একবার একজন ব্যক্তি সব কোর্স সম্পন্ন করলে, তাকে মাউন্টেন ওয়ারিয়র্স নামে পরিচিত হয়।

তিনি আরও বলেন, তাদের প্রশিক্ষণ সম্পন্ন করার পর তারা তাদের নিজ নিজ ইউনিটে ফিরে যায় এবং তাদের সহকর্মী সৈন্যদের প্রশিক্ষণ দেয়।

এইচওএস-এর প্রশিক্ষক মেজর সালিম জাফর বলেছেন, এই প্রশিক্ষণের কেন্দ্রবিন্দু হচ্ছে সামরিক স্কিইংয়ের ওপর, যা পোস্ট-মুভমেন্ট এবং তুষারমুখী এলাকায় টহল দিতে সাহায্য করে।

পিঠে ২০ কেজি ওজন নিয়ে স্কি করার প্রশিক্ষণ দেওযা হয়। দেওয়া হয় ৮০ ডিগ্রি ঢাল বেয়ে চলাচল করার প্রশিক্ষণও। এর ফলে যতই তুষারপাত হোক না কেন তাদের যে কোনো এলাকা পর্যবেক্ষণ করতে সমস্যা হবে না।  

চরম আবহাওয়া ও অগ্ন্যুৎপাত এড়িয়ে কীভাবে এক সপ্তাহ বেঁচে থাকা যায় সে প্রশিক্ষণও প্রদান করা হয়। প্রশিক্ষণের ফলে সৈন্যরা তাদের নিজস্ব বরফের ঘর, তুষার খাদ এবং তুষার গুহা তৈরি করতে পারে। সূত্র: দ্য ইকোনমিক টাইমস

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa