ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের আধিপত্যবাদ নিয়ে এস্তোনিয়ার প্রতিবেদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
চীনের আধিপত্যবাদ নিয়ে এস্তোনিয়ার প্রতিবেদন

গণতান্ত্রিক দেশগুলোর ওপর চীনের নীরব আধিপত্যবাদ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে এস্তোনিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস। প্রতিবেদনে ভয়ঙ্কর চিত্র তুলে ধরা হয়েছে।

 

ছোট এই বাল্টিক রাষ্ট্র দীর্ঘকাল রাশিয়ার স্বৈরাচারী দখলদারিত্বের অভিজ্ঞতা লাভ করেছে। চীনের বর্তমান কর্মকাণ্ড এখন একই ধরনের সংকেত দিচ্ছে।  

প্রতিবেদনে কি বলা হয়েছে, চীনের উদ্দেশ্য হলো তার পররাষ্ট্র নীতির বাস্তবায়ন, যা বেইজিং অধ্যুষিত একটি নীরব বিশ্বের দিকে নিয়ে যাবে। পশ্চিমের সাথে ক্রমবর্ধমান সংঘাতের মুখোমুখি হয়ে চীনের প্রধান লক্ষ্য হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মধ্যে বিভেদ সৃষ্টি করা।

প্রতিবেদনে বেইজিংয়ের অর্থনৈতিক সুবিধা, বিদেশে চীনা নাগরিকদের ওপর নজরদারি এবং স্থানীয় অভিজাতদের মাধ্যমে পশ্চিমে প্রভাব বিস্তারের ক্ষমতা তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে চীনের নেতৃত্বকে সতর্ক করা হয়েছে। বিশ্বকে চীনা প্রযুক্তির ওপর নির্ভরশীল করে তোলার একটি সুস্পষ্ট উদ্দেশ্যের কথাও বলা হয়েছে।

রাশিয়া দীর্ঘদিন ধরে এস্তোনিয়ার সবচেয়ে বড় নিরাপত্তা উদ্বেগ, বিশেষ করে দেশটির সামরিক আগ্রাসনের হুমকি। চীন এস্তোনিয়ার জন্য কোনো সামরিক হুমকি নয়। কিন্তু ক্রমাগত চীনের অর্থনৈতিক চাপের কারণে দেশটি উদ্বিগ্ন।  

চেক প্রজাতন্ত্রের মতো এস্তোনিয়াও জার্মানি এবং ফ্রান্সের মতো বৃহত্তর ইউরোপীয় দেশের চেয়ে চীনের সমালোচনায় বেশি সোচ্চার।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।