ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

তাইওয়ানের আনারসে নিষেধাজ্ঞা চীনের: উদ্বিগ্ন আন্তঃসংসদীয় জোট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
তাইওয়ানের আনারসে নিষেধাজ্ঞা চীনের: উদ্বিগ্ন আন্তঃসংসদীয় জোট

তাইওয়ানের আনারস নিষিদ্ধ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চীনের আন্তঃসংসদীয় জোট (আইপিএসি)। তারা বলেছে, বেইজিংয়ের ক্রমবর্ধমান চাপের মুখে পড়ছে তাইপে।

বৃহস্পতিবার আইপিএসির একটি ভিডিও কনফারেন্সে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় জোসেফ উ উপস্থিত ছিলেন।

ভিডিও কনফারেন্সে জোসেফ ব্যাখ্যা করেন, তাইওয়ানের আনারস আমদানি বন্ধ করেছে চীন।  

ক্ষতিকর পোকামাকড় আছে, এমন অভিযোগ তুলে চীন সম্প্রতি তাইওয়ানের আনারস আমদানি নিষিদ্ধ করেছে।  

চীনের আন্তঃসংসদীয় জোট হচ্ছে আইন প্রণেতাদের একটি আন্তর্জাতিক ক্রস-পার্টি গ্রুপ যারা সংস্কারের লক্ষ্যে কাজ করছে।  

গত বছর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের রাজনৈতিক দলের সংসদ সদস্যরা চীনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করার জন্য এ জোট গঠন করে।  

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটে বলেছে, জোসেফ স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার এবং শৃঙ্খলা রক্ষায় একসাথে কাজ করার জন্য একই ধরনের ধারণা সম্পন্ন আরো দেশকে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি আইপিএসির প্রশংসা করেছেন।  

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস তাইওয়ানের আনারসের ওপর স্থগিতাদেশ দেয়। ফোকাস তাইওয়ান জানিয়েছে, ২০২০ সালে তাইওয়ান থেকে পাঠানো তাজা আনারসের বেশ কয়েকটি চালানে পোকা পাওয়া গিয়েছিল।  

তবে আনারস আমদানি স্থগিত করাকে চীনের ‘অবন্ধুত্বপূর্ণ’ পদক্ষেপ বলে অভিহিত করেন তাইওয়িানিজরা।  

তাইওয়ানের কৃষি কাউন্সিল (সিওএ) ঘোষণা করেছে, দেশে এবং বিদেশে আনারস বিক্রি বাড়াতে তারা ১ বিলিয়ন মার্কিন ডলার (৩৫.৩৩ মিলিয়ন মার্কিন ডলার) খরচ করবে।

তাইওয়ান প্রতি বছর প্রায় চার লাখ বিশ হাজার টন আনারস উৎপাদন করে থাকে।  

গত সপ্তাহে চীন আনারস আমদানি বন্ধ করে দেওয়ার পর তাইওয়ানের ‘স্বাধীনতা আনারস’ এর প্রশংসা করেছে এমন দেশগুলোর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা অন্যতম।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ এই সুযোগকে কাজে লাগিয়ে আন্তর্জাতিক সংহতির আহ্বান জানিয়েছেন। তিনি টুইটারে বিশ্বকে #FreedomPineapple নিয়ে কথা বলার আহ্বান জানিয়েছেন।  

এর জবাবে তাইওয়ানের আমেরিকান ইনস্টিটিউট, দেশটির ডি ফ্যাক্টো মার্কিন দূতাবাস, ফেসবুকে তাইওয়ানের আনারসের ছবি পোস্ট করেছে।  

তাইপের কানাডিয়ান ট্রেড অফিস সে দেশের ডি ফ্যাক্টো দূতাবাস তাদের ফেসবুক পাতায় #FreedomPineapple হ্যাশট্যাগ ব্যবহার করেছে, সঙ্গে একটি আনারস পিৎজার চারপাশে কর্মীদের পোজ দেওয়া ছবি। ক্যাপশনে লেখা হয়েছে, আমরা কানাডিয়ান অফিসে আনারস পিৎজা পছন্দ করি, বিশেষ করে তাইওয়ান থেকে আনারস! সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।