ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারের কথা পুনর্ব্যক্ত করলেন ব্লিংকেন-জয়শঙ্কর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারের কথা পুনর্ব্যক্ত করলেন ব্লিংকেন-জয়শঙ্কর

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। উভয় নেতাই মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য গণতান্ত্রিক মূল্যবোধ এবং পারস্পরিক সমর্থনের প্রতি তাদের যৌথ অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন আজ ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে কথা বলেছেন, যাতে আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক ও সহযোগিতার গুরুত্ব পুনরায় নিশ্চিত করা যায়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ব্লিঙ্কেন এবং জয়শঙ্কর বার্মায় গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য গণতান্ত্রিক মূল্যবোধ এবং পারস্পরিক সমর্থনের প্রতি তাদের যৌথ অঙ্গীকারের কথা পুনরায় ব্যক্ত করেছেন।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এপিএপি) জানিয়েছে, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনীর অভ্যুত্থানের পর থেকে ৭৩৮ জন নিহত হয়েছে, ৩,২৬১ জনকে আটক করা হয়েছে এবং ৯৭০ টি গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং ভারতীয় বিদেশমন্ত্রী আফগানিস্তানের জনগণের জন্য স্থায়ী শান্তি ও উন্নয়নের সমর্থনে ঘনিষ্ঠ এবং ঘন ঘন সমন্বয় করতে সম্মত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ব্লিঙ্কেন এবং জয়শঙ্কর জলবায়ু পরিবর্তন, করোনা এবং অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে মার্কিন-ভারত সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন এবং পারস্পরিক উদ্বেগের এই এবং অন্যান্য বিষয়ে ঘনিষ্ঠ যোগাযোগ রাখার অঙ্গীকার করেছেন।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব মার্কিন সৈন্য আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হবে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের এমন ঘোষণার পর ব্লিঙ্কেন এবং জয়শঙ্করের মধ্যে এ ধরনের আলাপ অনুষ্ঠিত হলো। সূত্র: এএনআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।