ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের করোনার নতুন ধরন, কাজ করবে না বর্তমান টিকা!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জুন ৮, ২০২১
ভারতের করোনার নতুন ধরন, কাজ করবে না বর্তমান টিকা!

করোনা ভাইরাসের আরও একটি নতুন প্রজাতির সন্ধান মিলেছে ভারতে। নতুন এই ধরনের নাম দেওয়া হয়েছে বি.১.১.২৮.২।

ভাইরাসের এই ধরনে আক্রান্ত রোগীর উপসর্গ গুরুতর হতে পারে। কাজ না করতে পারে বর্তমানের সব টিকা।

এমনটা জানাচ্ছে পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি।  

করোনা ভাইরাসের রূপ পরিবর্তনের উপর নিয়মিত নজর রাখেন পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির বিজ্ঞানীরা। ভাইরাসের জিনগত পরিবর্তনে নজর রাখতে গিয়েই নতুন এই প্রজাতির সন্ধান পান তারা।  

পুনের ওই সংস্থা জানায়, যে নমুনা থেকে ওই নতুন ভাইরাসের খোঁজ পাওয়া গেছে, তা ব্রাজিল এবং ব্রিটেন থেকে ভারতে আসা দুই পর্যটকের শরীর থেকে সংগ্রহ করা হয়েছিল।

প্রাথমিক পরীক্ষার পর বিজ্ঞানীরা জানান, করোনার এই নতুন ধরন মোকাবিলা করার জন্য টিকার বর্তমান কার্যকরী ক্ষমতা যথেষ্ট নয়। এই ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আরও বেশি কার্যকারিতাসম্পন্ন টিকার প্রয়োজন। শুধু তা-ই নয়, এই ভাইরাসে আক্রান্ত হলে রোগের উপসর্গও তীব্রতর হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

এর আগে করোনার ডেল্টা প্রজাতি বি.১.৬১৭.২–এর জেরে এপ্রিল এবং মে মাসে করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হয়েছিল দেশ। ভাইরাসের ওই রূপ দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রাখে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। তবে ভারতে পাওয়া করোনার এই নতুন প্রজাতির সংক্রমণ ক্ষমতা কতখানি, তা নিয়ে এখনও অন্ধকারেই বিজ্ঞানীরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, জুন ০৮, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।