ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানের শোধনাগারে সৌদি বিনিয়োগের ভবিষ্যৎ অনিশ্চিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুন ৯, ২০২১
পাকিস্তানের শোধনাগারে সৌদি বিনিয়োগের ভবিষ্যৎ অনিশ্চিত

সম্প্রতি রিয়াদ ও ইসলামাবাদের মধ্যে সম্পর্ক শীতল হয়ে পড়ায় পাকিস্তানের একটি শোধনাগারে সৌদি বিনিয়োগের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

বিদ্যুৎ ও পেট্রোলিয়াম বিষয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ সহকারী তাবিশ গৌহর দ্য নিউজ ইন্টারন্যাশনালকে বলেছেন, সৌদি আরব গোয়াদারে শোধনাগার স্থাপন করবে না।

তবে বালুচিস্তানের হাব বা করাচির কাছে কোথাও একটি পেট্রোকেমিক্যাল রাসায়নিক কমপ্লেক্সসহ একটি শোধনাগার স্থাপনের ইঙ্গিত দিয়েছে। যেখানে প্রতিদিন ২,৫০,০০০ ব্যারেল অপরিশোধিত তেল পরিশোধন করা যাবে। তবে এ বিষয়ে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি নেই।  

২০১৯ সালে সৌদি আরব অর্থনীতির বিভিন্ন খাতে ২০ বিলিয়ন মার্কিন ডলারের একটি সমঝোতা স্মারক সই করেছিল। সেখানেই গোয়াদারে শোধনাগার ও পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সে ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিল।

এসএপিএম বলেছে, আরামকো নীরিক্ষা করে দেখেছে গোয়াদারে শোধনাগার স্থাপন করা সম্ভব নয়।  

সরকারী সূত্র উদ্ধৃত করে দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছে, সাম্প্রতিক অতীতে সৌদি আরব এবং পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতির মধ্যে তেল সুবিধা প্রত্যাহার করা হয়েছে। সৌদি আরামকো সেই সময় পাকিস্তান কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিল যে তারা ইমরান খানকে শোধনাগার ও পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স স্থাপনের সিদ্ধান্তের বিষয়ে শীর্ষ সৌদি নেতৃত্বের সাথে যোগাযোগ করতে বলবে।

তবে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর তখন পরামর্শ দিয়েছিল যে দেশটির পররাষ্ট্র নীতির কারণে যে সম্পর্ক শীতল হয়ে উঠেছে তার কারণে এই প্রকল্পে সৌদি নেতা মোহাম্মদ বিন সালমানের সাথে যোগাযোগ করার সঠিক সময় নয়।

তাবিশ গৌহর বলেন, ইমরান খানের সাম্প্রতিক সৌদি আরব সফরের পর পেট্রোলিয়াম বিভাগকে এই শোধনাগারের কোনো উন্নয়ন সম্পর্কে কোনো কথা জানানো হয়নি। তিনি আরও বলেন, তেল সুবিধা পুনরুদ্ধারের বিষয়ে অর্থ বিভাগ সৌদি কর্মকর্তাদের সাথে যোগাযোগ করছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুন ০৯, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।