ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ওমান সাগর দিয়ে তেল রপ্তানির পাইপলাইন উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
ওমান সাগর দিয়ে তেল রপ্তানির পাইপলাইন উদ্বোধন ওমান সাগর দিয়ে তেল রপ্তানির পাইপলাইন উদ্বোধন

৫৩ হাজার বিলিয়ন তুমান অর্থ ব্যয়ে ওমান সাগর দিয়ে নির্মিত একটি বিশাল তেল পাইপলাইন প্রকল্প উদ্বোধন করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।  

বৃহস্পতিবার (২২ জুলাই) এ প্রকল্পের উদ্বোধন করা হয়।

পারস্য উপসাগর ও হরমুজ প্রণালী এড়িয়ে অপরিশোধিত তেল রপ্তানি করার জন্য এ পাইপলাইন উদ্বোধন করা হয়েছে।

এই পাইপলাইনের মাধ্যমে হরমুজগান প্রদেশের গুরেহ অঞ্চল থেকে ওমান সাগর তীরবর্তী জাস্ক বন্দর পর্যন্ত প্রতিদিন প্রায় ১০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল পাঠানো যাবে। ইরানের খার্গ দ্বীপের টার্মিনাল থেকে তেলের একটা বড় অংশ এখন ওমান সাগরের এই টার্মিনাল দিয়ে রপ্তানি হবে।

প্রেসিডেন্ট হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পটি উদ্বোধন শেষে বলেন, যারা নিষেধাজ্ঞা দিয়ে ইরানের উন্নয়ন আটকে রাখতে চেয়েছিল, এ প্রকল্প বাস্তবায়ন করে তাদের সব ষড়যন্ত্রের জবাব দেওয়া হয়েছে।

তিনি এ পাইপলাইন প্রকল্পের উদ্বোধনকে ইরানের ইতিহাসের অন্যতম স্মরণীয় ঘটনা হিসেবে উল্লেখ করে বলেন, যতই দিন যাবে, ততই এ প্রকল্পের গুরুত্ব সবাই উপলব্ধি করবে।

জাস্ক বন্দর থেকে তেল রপ্তানি হলে পারস্য উপসাগর ও হরমুজ প্রণালী এড়াতে পারবে ইরান। ইরানের তেল খাতের ওপর আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, আমেরিকা দু’ক্ষেত্রে আমাদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। এর একটি ইরানের তেল রপ্তানি খাত এবং অন্যটি ইরানের পণ্য আমদানি খাত। কিন্তু এর কোনো লক্ষ্যই তারা অর্জন করতে পারেনি।

গুরেহ-জাস্ক প্রকল্প হচ্ছে ইরানের তেল শিল্পের সবচেয়ে বড় প্রকল্প। খার্গ দ্বীপে তেল পরিশোধনের জন্য হরমুজ প্রণালী দিয়ে ট্যাঙ্কারে করে তেল পরিবহন করতে হয়। হরমুজ প্রণালী ব্যস্ততম রুট হওয়ায় তেল পৌঁছাতে কয়েক দিন সময় লেগে যায়।

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।