ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান সেনা অভিযানে নিহত ১৩১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, আগস্ট ১, ২০২১
আফগান সেনা অভিযানে নিহত ১৩১

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে গত ২৪ ঘণ্টার সেনা অভিযানে বিদেশি জঙ্গিসহ ১৩১ তালেবান সদস্য নিহত হয়েছে।  

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাবুল থেকে এ তথ্য জানায় আইআরআইবি।

ওই মন্ত্রণালয় বলছে, আফগানিস্তানের আটটি প্রদেশ বিশেষ করে হেরাত, কান্দাহার ও গজনিতে গত এক দিনের সেনা অভিযানে এসব তালেবান সদস্য নিহত ও ৬২ জন আহত হয়েছেন। অভিযানে তালেবানের পেতে রাখা বেশ কয়েকটি মাইন ফিল্ড শনাক্ত ও ধ্বংস করা হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির বাদাখশান প্রদেশে তালেবানের হয়ে লড়াই করা দুই চেচেন নাগরিককে হত্যা করার দাবি করেছে।  

আফগান বার্তা সংস্থা ‘আওয়া’র খবরে বলা হয়েছে, শনিবার (৩১ জুলাই) বাদাখশান প্রদেশের ইয়াওয়ান জেলায় চালানো এক বিমান হামলায় অন্তত ২১ তালেবান সদস্য নিহত হন। নিহতদের মধ্যে তিনজন কমান্ডার ও দুই চেচেন নাগরিক ছিলেন।

এছাড়া, আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তাখার প্রদেশের নিরাপত্তা সূত্রগুলো বলেছে, ওই প্রদেশের ২০টি গ্রাম থেকে তালেবানদের হটিয়ে দিয়েছে সেনাবাহিনী। তাখার প্রদেশের তালিকান শহরে গত কয়েকদিন ধরে তালেবানের সঙ্গে আফগান সেনাবাহিনীর তুমুল লড়াই হয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর গত কয়েক মাসে তালেবান দেশটির বিস্তীর্ণ অঞ্চল দখল করেছে। সাম্প্রতিক সময়ে এসব জেলা পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে আফগান সেনাবাহিনী।  

আফগানিস্তানের সরকারি সূত্রগুলো দাবি করছে, তারা গণবাহিনীর সহযোগিতায় তালেবানের হাতে বেদখল হয়ে যাওয়া বহু জেলা পুনরুদ্ধার করেছে।

সূত্র: পার্সটুডে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, আগস্ট ০১, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।