ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ফের করোনার ঝাপটা, দৈনিক সংক্রমণ লক্ষাধিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০২১
যুক্তরাষ্ট্রে ফের করোনার ঝাপটা, দৈনিক সংক্রমণ লক্ষাধিক

ঢাকা: একদিনে এক লাখেরও বেশি করোনায় আক্রান্ত। ছয় মাসে প্রথম এই সংখ্যক দৈনিক সংক্রমণে ফের শঙ্কিত আমেরিকা।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, গত কয়েক সপ্তাহ ধরেই সংক্রমণ বৃদ্ধির লক্ষণ স্পষ্ট। নতুন করে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে তাই। এর আগে ঘোষণা করা হয়েছিল, ভ্যাকসিনের দু’টি ডোজ় নেওয়া হয়ে গেলে আর মাস্ক পরার প্রয়োজন নেই। কিন্তু পরে নিজেদের সিদ্ধান্ত থেকেই পিছু হটেছে প্রশাসন। নতুন করে এই সংক্রমণ বৃদ্ধির জন্য করোনার ডেল্টা ভেরিয়েন্টকে দায়ী করেছে সরকার। কিন্তু একই সঙ্গে তাদের সাবধান-বার্তা, ডেল্টাতেই ভয়ের শেষ নয়।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ডেল্টাতেই শেষ নয়। এরপরে আরও মিউটেশন ঘটিয়ে আরও ভয়ানক স্ট্রেন আসতে পারে। সবটাই নির্ভর করছে সংক্রমণের পরিমাণের উপর। যতো বেশি ভাইরাস ছড়াবে, তত তার মধ্যে বদল ঘটবে। এ জন্য টিকাকরণ হয়ে গেলেও মাস্ক পরে যাওয়া জরুরি। এ বার একই কথা শোনা গেল আমেরিকার শীর্ষস্থানীয় এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচির মুখে।  

সাবধান করে দিয়ে তিনি বলেন, ডেল্টার পরে যদি দেশে আরও কোনো ভেরিয়েন্ট আসে, তা হলে কিন্তু ‘বড় বিপদ’ ডেকে আনবে।

আমেরিকায় এই মুহূর্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ফ্লরিডা, টেক্সাস, মিসৌরি, আরকানসাস, লুইজ়িয়ানা, আলাবামা, মিসিসিপি। ফ্লরিডায় বাচ্চাদের মধ্যে করোনা সংক্রমণ মারাত্মক বেড়েছে। গত সাত দিনে আমেরিকায় গড় দৈনিক সংক্রমণ ছিল ৯৫ হাজার। বুধবার দৈনিক সংক্রমণ ১ লাখ ছাড়ায়।

‘দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজ়িজ়েস’-এর প্রধান ফাউচি বলেন, দৈনিক সংক্রমণ ২ লাখও ছুতে পারে। সংক্রমণের গতিপ্রকৃতি তেমনই ইঙ্গিত দিচ্ছে। তার কথায়, ‘যারা এখনও ভ্যাকসিন পাননি, তাদের মনে হচ্ছে, তারাই আক্রান্ত হচ্ছেন। এমন কিন্তু নয়। সকলেই আক্রান্ত হচ্ছেন। ’

ফাউচি আরও বলেন, তারা ঠিক করেছেন, যারা দুর্বল, শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কম, তাদের বুস্টার শট দেওয়া হবে। জার্মানি, ফ্রান্স ও ইসরায়েল ইতোমধ্যেই বুস্টার ডোজ় দেওয়া শুরু করে দিয়েছে। ডেল্টার মতো কিংবা তার থেকেও বেশি সংক্রামক কোনো স্ট্রেন যদি আসে, তা হলে কিন্তু বড় বিপদ অপেক্ষা করছে।

বিশেষজ্ঞদের দাবি, এখনও পর্যন্ত করোনার যে ভেরিয়েন্টগুলি রয়েছে, তাদের বিরুদ্ধে কাজ দিচ্ছে ভ্যাকসিন। কিন্তু এমন আশঙ্কাও রয়েছে যে এরপরে কোনো নতুন স্ট্রেনের ক্ষেত্রে টিকা হয়তো কাজ দেবে না। কোনো কোভিড টিকা কতোদিন কাজ দেবে, তা নিয়েও মানুষের মনে প্রশ্ন রয়েছে।

টিকা প্রস্তুতকারী সংস্থা মডার্নার দাবি, তাদের টিকার মেয়াদ থাকছে ছয় মাস।

বাংলাদেশ সময়: ০৭৪১ ঘণ্টা, আগস্ট ৮, ২০২১
এসকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।