ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

আঁটসাট পোশাক পরায় নারীকে হত্যা করল তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
আঁটসাট পোশাক পরায় নারীকে হত্যা করল তালেবান

গায়ের সঙ্গে সেঁটে থাকা পোশাক পরার ‘অপরাধে’ আফগানিস্তানে তালেবানের হাতে খুন হয়েছেন এক নারী। বাড়িতে কোনো পুরুষ সদস্যকে সঙ্গে না নিয়ে, একা রাস্তায় বেরিয়েছিলেন ওই নারী, যা তালেবানের কাছে ‘গুরু অপরাধ’।

তাই দিনের বেলা, প্রকাশ্য রাস্তায় ওই নারীকে গুলি করে খুন করেছেন তারা। নিহত নারীর নাম নাজনীন।  

আনন্দবাজার অনলাইনের খবরে বলা হয়, আফগানিস্তানের উত্তরে বলখ প্রদেশে এই ঘটনা ঘটেছে।  

আমেরিকা এবং আফগান সরকারের যৌথ উদ্যোগে গড়ে ওঠা রেডিও আজাদির একটি রিপোর্টে বলা হয়েছে, মাজার-ই-শরিফ যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিলেন ওই নারী। গাড়িতে উঠতে যাবেন, তখনই তাকে গুলি করে মেরে ফেলা হয়।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বোরখা পরে বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। তাই তার পোশাক গায়ে সেঁটে ছিল, নাকি ঢিলেঢালা পোশাক পরেছিলেন তিনি, তা দেখে বোঝার উপায় ছিল না। কোনও পুরুষ সদস্য ছাড়া একা বেরিয়েছিলেন বলেই তাকে খুন করেছে তালেবান।

তালেবানরা যদিও ওই নাজনীনকে খুনের কথা অস্বীকার করেছেন। কিন্তু স্থানীয় বাসিন্দাদের দাবি, এলাকার দখল নেওয়ার পর থেকেই মানুষের জীবনযাত্রা নিয়ন্ত্রণ করছে তালেবান। নারীদের বাড়ির বাইরে গিয়ে কাজ করা বন্ধ করে দিয়েছেন তালেবানরা। পুরুষ সঙ্গী ছাড়া বাড়ির বাইরে নারীরা পা রাখতে পারবেন না বলে ফরমানও জারি করা হয়েছে।

বাংলাদোশ সময়: ০৯৩৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।