ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বিজেপি ভারতের ধনী রাজনৈতিক দল 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
বিজেপি ভারতের ধনী রাজনৈতিক দল 

ভারতের রাজনৈতিক দল বিজেপি বা ভারতীয় জনতা পার্টির আয় ২০১৯-২০ অর্থবছরে ৫০ শতাংশ বেড়েছে। দেশটির জাতীয় নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়া এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

 

প্রতিবেদনে উল্লেখ করেছে, ভারতের  সবচেয়ে ধনী দল বিজেপি। তাদের ২০১৮-১৯ অর্থবছরে তাদের মোট আয় ছিল ২ হাজার ৪১০ কোটি টাকা। পরের বছর সেটি বেড়ে দাঁড়ায় তিন হাজার ৬২৩ কোটি টাকায়।  
অডিট রিপোর্টে দেখা গেছে যে, ইলেক্টোরাল বন্ড বাবদ তাদের আয় হয়েছে ২ হাজার ৫৫৫ কোটি টাকা। ২০১৯-২০'র এক হাজার ৪৫০ কোটির থেকে যা ৭৬ শতাংশ বেশি। ইলেক্টোরাল বন্ড শিল্প সংস্থা গুলির রাজনৈতিক দলকে দান করা অর্থকে বলা হয়। ২০১৯-২০ সালে বিজেপির আয় তাদের প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের থেকে পাঁচ দশমিক তিন শতাংশ বেশি।

কংগ্রেস এই সময়ে আয় করেছে ৬৮২ কোটি টাকা। বিজেপির আয় ২০১৯-২০ সালে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, বহুজন সমাজ পার্টি, এনসিপি এবং সিপিআই এর মিলিত আয়ের থেকে বেশি।  

তবে আয় বাড়ার সঙ্গে সঙ্গে সংগঠনটির ব্যয়ও বেড়েছে। ২০১৮-১৯ অর্থবছরে দলটির ব্যয় ছিল এক হাজার পাঁচ কোটি টাকা। পরের বছরে ব্যয়ের পরিমাণ বেড়েছে ৬৪ শতাংশ- যার পরিমাণ এক হাজার ৬৫১ কোটি টাকা।

বিজেপি বর্তমানে পরপর দুই মেয়াদে নির্বাচিত হয়ে সরকার পরিচালনা করছে।  

বাংলাদেশ সময়: ১৭৫৭ঘণ্টা, আগস্ট ১০, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।