ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ফ্লাইট পরীক্ষা পরিচালনায় ভারতের সহায়তা চায় নেপাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
ফ্লাইট পরীক্ষা পরিচালনায় ভারতের সহায়তা চায় নেপাল

ভৈরাহাওয়া আন্তর্জাতিক বিমানবন্দরে নতুন স্থাপিত নেভিগেশন এবং যোগাযোগ অবকাঠামো পরিদর্শন ও ফ্লাইট পরীক্ষা চালানোর জন্য ভারতের কাছে সহায়তা চেয়েছে নেপাল। কারণ প্রকল্পের মূল ঠিকাদার করোনা মহামারির কারণে কাজ বন্ধ রেখেছে।

নেপালের সিভিল এভিয়েশন অথরিটির মহাপরিচালক রাজন পোখরেল কাঠমান্ডু পোস্টকে জানিয়েছেন, অনানুষ্ঠানিক আলোচনার সময় সম্মতি পাওয়ার পর সরকার টু সরকার চুক্তির মাধ্যমে ফ্লাইট পরীক্ষার জন্য তারা আনুষ্ঠানিকভাবে ভারতের বিমানবন্দর কর্তৃপক্ষকে চিঠি লিখেছিলেন।

দক্ষিণ মধ্য নেপালের ভৈরাহাওয়ায় গৌতম বুদ্ধ আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে।  ২০২২ সালের শুরুতে এটি বাণিজ্যিকভাবে চালু হওয়ার কথা।  

বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের এক কর্মকর্তা বলেন, এ বিষয়ে একটি আনুষ্ঠানিক অনুরোধ পত্র পর্যটন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে, যা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারত সরকারের কাছে পাঠানো হবে।  

বিমানবন্দরটি নির্মাণ করছে থাইল্যান্ডের একটি সরকারি কোম্পানি। ২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর কাজ বন্ধ হয়ে যায়।  

প্রকল্প কর্মকর্তারা বলেন, থাই কোম্পানির পক্ষ থেকে এখনো কোনো কথা বলা হয়নি। মনে হচ্ছে তাদের জন্য অপেক্ষা করলে প্রকল্পটি বিলম্ব হতে পারে। সে কারণে আমরা বিকল্প পথ বেছে নিয়েছি।  

বিমানবন্দরটির নির্মাণ কাজ ২০১৩ সালে শুরু হয়। ২০১৭ সালে শেষ হওয়ার কথা ছিল।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।