ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জার্মানিতে টিকার বদলে স্যালাইন পুশের শিকার সাড়ে ৮ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০২১
জার্মানিতে টিকার বদলে স্যালাইন পুশের শিকার সাড়ে ৮ হাজার মানুষ

জার্মানিতে করোনা টিকার বদলে কয়েক হাজার মানুষের শরীরে রেডক্রসের এক নার্স স্যালাইন পুশ করেছেন বলে অভিযোগ উঠেছে। দেশটির উত্তর সাগর উপকূলের নিকটবর্তী জেলা ফ্রাইসল্যান্ডের টিকাকেন্দ্রে গত মার্চ ও এপ্রিলের মধ্যে ৮ হাজার ৬০০ মানুষ এই ঘটনার শিকার হন।

অভিযুক্ত ওই নার্স কী উদ্দেশ্যে এমন কাণ্ড ঘটিয়েছেন তা এখনো জানা যায়নি, এমনকি তার নামও প্রকাশ করা হয়নি।

ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মানবদেহে স্যালাইন প্রবেশ ক্ষতিকর নয়। তবে সেখানকার বেশিরভাগ বয়স্ক ব্যক্তি করোনা টিকা নিয়েছিলেন। আর তারা এখন করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় কর্তৃপক্ষ ভুক্তভোগী ৮ হাজার ৬০০ জনকে ফের টিকা দেওয়ার আহ্বান জানিয়ে গত মঙ্গলবার একটি নির্দেশনা জারি করেছে।

ওই ঘটনার তদন্ত শুরু হলেও সেই নার্সকে আটক বা ভ্যাকসিন প্রতারণার মামলায় অভিযুক্ত করা হয়েছে কিনা সেটি এখনও পরিষ্কার নয়। ভ্যাকসিন প্রতারণা সংক্রান্ত মামলাটি স্পেশাল ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে।

সভেন অ্যামব্রোসি নামে স্থানীয় এক অধ্যাপক ফেসবুকে এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, আমি এমন ঘটনায় পুরোপুরি হতবাক! ৮ হাজার ৬০০ নাগরিক ঝুঁকির মধ্যে পড়েছে।

ফ্রাইসল্যান্ড জেলা কর্তৃপক্ষ যত দ্রুত সম্ভব ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের করোনা টিকা নিশ্চিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে বলে জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।