ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

এবার পতনের মুখে কান্দাহার!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২১
এবার পতনের মুখে কান্দাহার!

টানা কয়েক দিনের রক্তক্ষয়ী সংঘর্ষের পর আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাতের দখল নিয়েছে তালেবান। কান্দাহার শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করার দাবিও করেছে তালেবান।

 

কান্দাহার থেকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এই শহরের বিভিন্ন স্থানে তালেবান বন্দুকধারীদের দেখা গেছে এবং সেনাবাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ চলছে। একজন সংবাদদাতা বলেছেন, শহরটির গভর্নরের দফতরের কাছেও তালেবান সদস্যদের দেখা গেছে।  বুধবার বিকালে তালেবান দাবি করেছিল, তারা শহরটির কেন্দ্রীয় কারাগার দখল করে সেখানকার কয়েকশ’ বন্দিকে ছেড়ে দিয়েছে।

হেরাত শহর দখল করেই সেখানকার প্রধান কারাগারের তিন হাজার বন্দিকে ছেড়ে দিয়েছে তালেবান।  
তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন, তাদের ‘সেনারা’ হেরাতের পুলিশ সদর দফতরের নিয়ন্ত্রণ নিয়েছে।

এদিকে নিরপেক্ষ সূত্র থেকে কান্দাহার দখলের এই দাবির সত্যতা নিশ্চিত করা যায়নি। এর আগে তালেবান বাগদিস প্রদেশের কালা নু শহর দখল করে নেয়।

আফগানিস্তানের উত্তর ও দক্ষিণাঞ্চলেও তালেবানের সঙ্গে সরকারি সেনাদের তীব্র সংঘর্ষ চলছে। হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণভয়ে রাজধানী কাবুলের দিকে পালিয়ে যাচ্ছেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশন বলেছে, হাজার হাজার আফগান শরণার্থীর জন্য মানবিক ত্রাণ প্রয়োজন।  

বাংলাদেশ সময় ঘণ্টা: ১২০৫, আগস্ট ১৩, ২০২১
এসআইএস    
    
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।